মেইন ম্যেনু

ইসরায়েলি দখলদারিত্বে মার্কিন অনুদান

ফিলিস্তিনের অধিকৃত অঞ্চলে অবৈধভাবে বসতি নির্মাণ করে চলছে ইসরায়েল। তাদের এই দখলদারিত্বমূলক কর্মকাণ্ডের সহায়তায় যুক্তরাষ্ট্র থেকে করমুক্ত কোটি কোটি ডলার অনুদান যাচ্ছে। সম্প্রতি এই অনুদানের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন বেশ কয়েক মার্কিনী। খবর আলজাজিরার।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ২১ ডিসেম্বর মার্কিন ট্রেজারি (রাজস্ব) বিভাগের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন দেশটির একদল নাগরিক। তাদের অভিযোগ, গত দুই দশকে অন্তত ১৫০টি অলাভজনক প্রতিষ্ঠান প্রায় ২৮ হাজার কোটি মার্কিন ডলার ইসরায়েলে পাঠিয়েছে।

শুধু অবৈধ বসতি নির্মাণই নয়, ইসরায়েলি সেনাবাহিনীকে সহায়তা করতেও অনুদানের অর্থ দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ রাজস্ব কোডের ৫০১(সি)(৩) নম্বর ধারার অধীনে ওই সংস্থাগুলো করমুক্ত অর্থ স্থানান্তরের সুবিধা নিয়েছে।

অভিযোগপত্রে আমেরিকান ক্যাসিনো ব্যবসায়ী শেল্ডন অ্যাডেলসনসহ বেশ কয়েকজন ইসরায়েলপন্থী ধনাঢ্য ব্যবসায়ীর নাম উল্লেখ করা হয়েছে। তবে তাদের আসামি করা হয়নি।

মামলার অভিযোগপত্রে ফ্যালিক ফ্যামিলি ফাউন্ডেশন, এফআইডিএফ (ফ্রেন্ডস অব দ্য ইসরায়েলি ডিফেন্স ফোর্স), আমেরিকান ফ্রেন্ডস অব এরিয়েল, গুশ এতজিওন ফাউন্ডেশন, আমেরিকান ফ্রেন্ডস অব হার হোমা ও হেবরন ফান্ডের নাম উল্লেখ করা হয়েছে।

এ মামলার ব্যাপারে মার্কিন রাজস্ব বিভাগের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

ফিলিস্তিনি-আমেরিকান লেখক ও মানবাধিকারকর্মী সুসান আবুলহাওয়া বলেছেন, ফিলিস্তিনি জনগণের বিচার নিশ্চিতে এ মামলা দায়ের করা হয়েছে।






মন্তব্য চালু নেই