মেইন ম্যেনু

ইসলামকে ক্যান্সার বললেন যুক্তরাজ্যের এক নেত্রী

যুক্তরাজ্যের এক রাজনৈতিক দলের নেতা টু্‌ইটারে ইসলামকে ক্যান্সারের সঙ্গে তুলনা করে সমালোচিত হয়েছেন। ক্যারোলিন সান্তোস নামের ওই নারী দেশটির ইন্ডিপেনডেন্ট দল (UK Independence Party)এর হয়ে পশ্চিম স্কটল্যান্ডে অনুষ্ঠিতব্য নির্বাচনে হ্যামিলটন এবং রেদারগ্ল্যান আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সম্প্রতি টুইটার বার্তায় ইডিএল (English Defence League) এর প্রতিষ্ঠাতা টমি রবিনসনের পক্ষে কথা বলতে গিয়ে এমন মন্তব্য করেন ক্যারোলিন। গত ক’দিন ধরে লন্ডনসহ বিভিন্ন স্থানে রবিনসন ইসলাম বিদ্বেষী বক্তব্য দিয়ে আসছেন। তার দাবি, ইসলামী মৌলবাদিদের দ্বারা আক্রান্ত হয়েছে যুক্তরাজ্য। সাম্প্রতিক সহিংস ঘটনাগুলো প্রমাণ করে এই ধর্ম তাদের জীবন ব্যবস্থায় কতটা ক্ষতি বয়ে এনেছে।

এমন বক্তব্যের জন্য অবশ্য রবিনসনও সমালোচনার মুখে রয়েছেন। তার পক্ষে সাফাই গাইতে গিয়েই এক কাঠি সরেস মন্তব্য করে বসেন ক্যারোলিন। টমের পক্ষ নিয়ে টুইটারে তিনি লেখেন, ‘রাষ্ট্র তাকেই শত্রু বানিয়ে ফেলেছে। তাতে কি হয়েছে দেখুন! রাষ্ট্র যখন জনগণের কথা শুনতে শুনতে শেখে তখন কি ইসলামের মত গজিয়ে ওঠা ক্যান্সারে আক্রান্ত হয় না?’

ক্যারোলিনের এমন মন্তব্যে প্রতিক্রিয়া জানিয়েছে বিভিন্ন সংগঠন। তাদের অভিযোগ, এমন বিদ্বেষপূর্ণ বক্তব্যের মাধ্যমে টম এবং ক্যারোলিনের মতো মানুষেরা সমাজে বিভেদ সৃষ্টি করছেন। আর ইসলামভিত্তিক সংগঠনগুলো ক্যারোলিনের বিরুদ্ধে বিদ্বেষ ছড়ানোর অভিযোগ তুলেছে।
এদিকে, Resisting Hate নামের একটি বিদ্বেষ বিরোধী সংগঠন ক্যারোলিনদের মত মানুষের কথা পাত্তা না দিতে যুক্তরাজ্যের মানুষের প্রতি আহ্বান জানিয়েছে। একই সঙ্গে ক্যারোলিন কেন ইসলামকে উগ্র ধর্ম হিসেবে দেখছেন তা জনসমক্ষে যুক্তির মাধ্যমে উপস্থাপনের দাওয়াত দিয়েছে।






মন্তব্য চালু নেই