মেইন ম্যেনু

‘ইসলামবিরোধী’ চুলের ছাঁট, সৌদি আরবে ৫০ তরুণ গ্রেপ্তার

সৌদি আরবে ইসলামবিরোধী ধাঁচে চুল কাটা, হাতে ব্রেসলেট ও গলায় চেইন পরায় ৫০ তরুণকে গ্রেপ্তার করা হয়েছে। পবিত্র রমজান উপলক্ষে চালানো বিশেষ অভিযানে দেশটির মক্কা নগরী থেকে তাঁদের গ্রেপ্তার করা হয়।

আজ মঙ্গলবার সৌদি কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে দেশটির নিউজ ওয়েবসাইট সবক।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বিভিন্ন শপিং সেন্টারের সামনে থেকে তদন্ত কর্মকর্তারা এই তরুণদের গ্রেপ্তার করে। তাদের ফৌজদারি তদন্ত বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে।

এক জ্যেষ্ঠ কর্মকর্তার বরাতে সবকের প্রতিবেদনে বলা হয়েছে, তদন্ত কর্মকর্তারা অদ্ভুত ধাঁচের চুলের ছাঁট,স্টাইল করে মাথা ঢেকে রাখা, স্বর্ণ বা ধাতব চেইন গলায় ও হাতে পরা এবং ছোট জামাকাপড় পরিধান করা অবস্থায় বেশ কিছু তরুণকে দেখতে পান। সৌদিতে এ ধরনের স্টাইল করা নারী-পুরুষ উভয়ের জন্যই অপরাধ হিসেবে গণ্য করা হয়।

আইন প্রয়োগকারী দল (দলে নারী সদস্যও রয়েছেন) নাগরিকদের ধর্মীয় অনুশাসনের বিরুদ্ধে যায় এমন অভ্যাস এবং রীতি অনুসরণ না করার পরামর্শ দিয়েছেন।

ইসলামী শরিয়ার ভিত্তিতে পরিচালিত সৌদি আরব বিশ্বের সবচেয়ে রক্ষণশীল দেশগুলোর একটি। এখানে নারীদের মাথা থেকে পা পর্যন্ত কালো কাপড় দিয়ে ঢেকে রাখতে হয়। নারীদের গাড়ি চালানো এবং অপরিচিত (জ্ঞাতি সম্পর্কের নয়) পুরুষের সঙ্গে মেলামেশা করার অনুমতি নেই।






মন্তব্য চালু নেই