মেইন ম্যেনু

ইসলামের সংস্কার চাইলেন টনি অ্যাবট!

যুক্তরাষ্ট্রে রিপাবলিকান দলের প্রেসিডেন্ট মনেয়ানয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের মুসলিম বিরোধী বক্তব্যকে একধাপ উসকে দিলেন অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী টনি অ্যাবট। তিনি বলেন, ইসলাম ধর্মে প্রকট সমস্যা বিদ্যমান এবং এর সংস্কার প্রয়োজন।

অস্ট্রেলিয়ার গণমাধ্যমে এক দেয়া মতামতে অ্যাবট বলেন, সব সংস্কৃতি সমান নয় এবং পশ্চিমাদের নিজেদের মূল্যবোধ রক্ষার জন্য ক্ষমার সংস্কৃতি বন্ধ করা উচিত।

নিউজ কার্পস ট্যাবলয়েডে প্রকাশিত চিঠিতে অ্যাবট বলেন, ইসলামের মধ্যে বিরাজমান প্রকট সমস্যাগুলোকে পশ্চিমাদের উপেক্ষা করা উচিত নয়। যদিও বেশিরভাগ মুসলিম সন্ত্রাসবাদকে সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করে, তবে অনেকেই নাস্তিক বা বিধর্মীদের হত্যার বিষয়টিকে ন্যায্য বা জায়েজ প্রমাণ করতে ইচ্ছুক।

বিরোধী নেতা বিল শর্টেন এই মন্তব্যকে “বিপরীত প্রতিক্রিয়া” বলে অভিহিত করেছেন।

অন্যদিকে বর্তমান প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল বলেছেন, সংখ্যাগরিষ্ঠ মুসলমানরা চরমপন্থিদের কর্মকাণ্ডে হতভম্ব। যদিও তিনি সাবেক প্রধানমন্ত্রীর বক্তব্যের বিষয়ে সরাসরি মন্তব্য করেননি।

তবে পার্থে সাংবাদিকদের টার্নবুল বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে সন্ত্রাসীরা যা করতে চাইছে সেই ভুলে আমাদের পা দেয়া যাবে না। তারা অল্প কিছুসংখ্যক মানুষের অপরাধের দায়ভার প্রতিটি মুসলমানের ওপর চাপিয়ে দিতে চাইছে।






মন্তব্য চালু নেই