মেইন ম্যেনু

ইসির অনুমতি ছাড়া নির্বাচন কর্মকর্তাদের অন্যত্র বদলি নয়

ভোট পরবর্তী ১৫ দিন পর্যন্ত নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের নির্বাচন কমিশনের (ইসি) অনুমতি ছাড়া অন্যত্র বদলি না করতে মন্ত্রিপরিষদ বিভাগকে চিঠি পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কমিশন।
মঙ্গলবার ইসির সহকারী সচিব রাজীব আহসান জানান, ২৩৫ পৌর নির্বাচনকে সামনে রেখে যথাযথ ব্যবস্থা নিতে ইসির নির্দেশনা অনুযায়ী মন্ত্রিপরিষদ বিভাগে এ চিঠি দেওয়া হবে। বুধবার এ সংক্রান্ত চিঠিটি মন্ত্রিপরিষদ সচিব বরাবর পাঠানো হবে বলে জানান তিনি।

তিনি আরো জানান, ভোটের কাজে রিটার্নিং কর্মকর্তা, সহকারী রিটার্নিং, প্রিজাইডিং কর্মকর্তা, সহকারী প্রিজাইডিং, পোলিং অফিসার, নির্বাহী ও বিচারকি হাকিম ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োজিত থাকে। এসময় কর্মকর্তারা বদলি হলে ভোটের কাজ বাধাগ্রস্ত হয়।

নির্বাচন কর্মকর্তা (বিশেষ বিধান) আইন, ১৯৯১ অনুযায়ী কোনো ব্যক্তি নির্বাচন সংক্রান্ত কাজে দায়িত্বপ্রাপ্ত হলে নির্বাচনি দায়িত্ব থেকে অব্যাহতি না পাওয়া পর্যন্ত ইসির অধীনে থাকেন।

সংবিধানের ১২৬ অনুচ্ছেদ অনুযায়ী ইসিকে সব নির্বাহী কর্তৃপক্ষ সহায়তা দেন। নির্বাচন কর্মকর্তাদেরও ইসির অনুমতি ছাড়া অন্যত্র বদলি না করার বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ এ সংক্রান্ত নির্দেশনাও জারি করতে হবে।






মন্তব্য চালু নেই