মেইন ম্যেনু

ইসির নির্দেশ মুখের কথা নয়, ব্যবস্থা নেওয়া হবে: শাহনেওয়াজ

আসন্ন ইউনিয়ন পরিষদ (ইউপি) ভোটের অনিয়ম রোধে কোনো ছাড় না দেওয়ার নির্দেশনা দেওয়ার পরও দায়িত্বে অবহেলা করলে আইন শৃঙ্খলাবাহিনীর সদস্যদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মোহাম্মদ শাহনেওয়াজ।

তিনি বলেন, এ পর্যন্ত কিছু বিচ্ছিন্ন ঘটনা হয়েছে জানতে পেরেছি আর যাতে এ ধরণের কোন ঘটণা না ঘটে সেই জন্য আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের নির্দেশনা দেওয়া হয়েছে।

শেরে বাংলা নগরে নিজ কার্যালয়ে রোববার দুপুরে ইউপি ভোটের সার্বিক পরিস্থিতি নিয়ে সাবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, সংঘাত-সংঘর্ষ হলেই ব্যবস্থা নেবে আইন শৃঙ্খলাবাহিনী। আমরা বলে দিয়েছি-কোনো সন্ত্রাসী কর্মকাণ্ড বরদাশত করা হবে না। এটা মুখের কথাই নয়। অনিয়ম করলে কাউকে ছাড় দেওয়া হবে না। কেউ ছাড় দিলে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

২২ মার্চ প্রথম ধাপের ৭২১ ইউপিতে ভোট হবে।এসব এলকায় প্রার্থীদের প্রচারণা রোববার মধ্যরাতে বন্ধ হয়ে যাবে বলে জানান এ নির্বাচন কমিশনার।

শাহনেওয়াজ বলেন, আইন শৃঙ্খলাবাহিনীকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছি আমরা। এরপরও ইতোমধ্যে কিছু কিছু বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে-তা আমাদের নজরে এসেছে। বেশ কিছু ব্যবস্থাও নিয়েছি। আশা করি, সামনে বড় ধরনের অঘটন ঘটবে না।

ভোটকে সামনে রেখে যেই আইন লঙ্ঘন করবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি। ভোটগ্রহণ কর্মকর্তাদের উপর যদি কোন হামলা হয় তাহলে কি ধরণের ব্যবস্থা নেওয়া হবে জানতে চাইলে তিনি বলেন, যদি কোন ভোটগ্রহণ কর্মকর্তার উপর হামলা করা হয় বা তাদেরকে কোড় পূর্বক কোন কিছু করা হয় তাহলে আমরা সাথে সাথে তার ব্যবস্থা নেবো এ বিষয়ে কোন কম্প্রমাইজ করা হবে না।

সেক্ষেত্রে কারো সাথে এমন কোন ঘটনা ঘটলে তাদের প্রতি অনুরোধ থাকবে তারা যেনো মুখবুজে সব সহ্য না করে আমাদেরকে জানায়। আমরা জানতে পারলে সাথে সাথে তার বিরুদ্ধে কঠোর ও কার্যূকর ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, দল ও প্রার্থীদের সহিষ্ণুতা দেখানোর অনুরোধ করছি। ভোট গ্রহণ কর্মকর্তাদের বলেছি-অনিম মুখ বুজে সহ্য করবেন না। ভোটে কর্মকর্তাদের ভয়ভীতি ও লাঞ্ছিত করা হলে জড়িতদের বিরুদ্ধে চূড়ান্ত ব্যবস্থা নেওয়া হবে।”

আইন শৃঙ্খলাবাহিনী, নির্বাহী ও বিচারকি হাকিম মাঠে রয়েছে বলে জানান এ নির্বাচন কমিশনার। কোনো গোলযোগ-অনিয়মের ঘটনা হলে স্থানীয় পর্যাোয়ে ব্যবস্থা নেওয়ার পাশাপাশি ইসিকে সার্বিক অবস্থা অবহিত করার নির্দেশনাও দেন তিনি।






মন্তব্য চালু নেই