মেইন ম্যেনু

ইয়েমেনে সৌদি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১২০

ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১২০য়ে দাঁড়িয়েছে। গত মার্চ থেকে শুরু হওয়া বিমান হামলার এটিই সবচাইতে ভয়াবহতম ঘটনা। স্থানীয় নিরাপত্তা এবং চিকিৎসা কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে রয়টার্স।

এদিকে ওই হামলার পর শনিবার পাঁচ দিনের অস্ত্রবিরতি ঘোষণা করেছে সৌদি নেতৃত্বাধীন জোট। রোববার থেকে ওই অস্ত্রবিরতি বাস্তবায়িত হওয়ার কথা রয়েছে। জোটের সামরিক কর্মকর্তারা জানিয়েছেন নির্বাসিত প্রেসিডেন্ট মানসুর হাদির অনুরোধে তারা ওই অস্ত্রবিরতি ঘোষণা করেছে।

এর আগে শনিবার সকালে ইয়েমেনের লোহিত সাগর তীরবর্তী তায়িজ শহরের মোখা এলাকার আবাসিক স্থাপণা লক্ষ্য করে বিমান হামলা চালায় সৌদি জোট। হামলায় ১২০ জন নিহত এবং কমপক্ষে আরো দেড়শ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। নিহতদের অধিকাংশই বেসামরিক নাগরিক এবং তাদের মধ্যে নারী এবং শিশুরাও রয়েছে। হামলার ফলে ওই এলাকায় আগুন ধরে যায় এবং অনেক মৃতদেহ আগুনে পুড়ে গেছে বলে জানা গেছে।

এরপরই ইয়েমেনে ওই পাঁচ দিনের অস্ত্রবিরতি ঘোষণা করেছে জোট বাহিনী। যুদ্ধ বিধ্বস্ত দেশটিতে মানবিক সহায়তা নিশ্চিত করতে ওই অস্ত্রবিরতি ঘোষণা করা হয়। এর আগে চলতি মাসের গোড়ার দিকে জাতিসংঘের তত্ত্বাবধানে স্বাক্ষরিত একটি অস্ত্রবিরতি চুক্তি সৌদি আরবের বিরোধিতার মুখে ব্যর্থ হয়ে যায়।






মন্তব্য চালু নেই