মেইন ম্যেনু

ই-সিগারেটের মাধ্যমে ধূমপানের আসক্তি থেকে সরে আসা যায় না!

ধূমপান ছাড়ার জন্য অনেকেই বিভিন্ন ধরনের উপায় অবলম্বন করে থাকেন। এরমধ্যে একটি হচ্ছে ই-সিগারেট। ই-সিগারেট হলো এক ধরনের যন্ত্র যেটা শরীরে ধূমপানের অভ্যাসজনিত নিকোটিনের চাহিদা পূরণ করে, কিন্তু তামাকের অন্যান্য কিছু ক্ষয়ক্ষতির ঝুঁকি কমায়।

মূল উদ্দেশ্য ই-সিগারেটের মাধ্যমে ধূমপানের আসক্তি থেকে সরে আসা এবং এক পর্যায়ে এই ই-সিগারেটও ছেড়ে দেয়া।যদিও অধিকাংশ বিশেষজ্ঞ মনে করেন ই-সিগারেট ধূমপানের চাইতে নিরাপদ, কিন্তু সম্প্রতি প্রকাশিত এক গবেষণায় বলছে, যারা ই-সিগারেট ব্যবহার করে তারা ধূমপানের আসক্তি ত্যাগ করতে অপেক্ষাকৃত কম সফল হয়েছে।ব্রিটেনের সংবাদপত্র ডেইলি মেইলে প্রকাশিত খবরে বলা হচ্ছে, ই-সিগারেট আপনাকে ধূমপান ছাড়তে সাহায্য করবে না।

পত্রিকাটির শিরোনামে বলা হয়, যেসব ধূমপায়ী ই-সিগারেট ব্যবহার করছেন তাদের ধূমপান ছাড়তে পাড়ার সম্ভাবনা যারা ই-সিগারেট ব্যবহার করছেন না তাদের চাইতে ২৮ শতাংশ কম।ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার তামাক নিয়ন্ত্রণ গবেষণা ও শিক্ষা কেন্দ্র থেকে প্রকাশিত এই গবেষণাটি বিশ্বজুড়ে হইচই ফেলে দিয়েছে। কিন্তু এই উপসংহারের সমালোচনাও করছেন অনেক গবেষক।

এই সমীক্ষাকে অবৈজ্ঞানিক আখ্যা দিয়ে কিংস কলেজ লন্ডনের একজন অধ্যাপক অ্যান ম্যাকনেইল বলছেন, আমার উদ্বেগের জায়গা হলো, এই প্রকাশনার ফলে ব্যাপক ক্ষয়ক্ষতি হবে কারণ অনেকেই মনে করবে ই-সিগারেট যেহেতু ধূমপান ছাড়তে সাহায্য করে না ফলে তারা আমৃত্যু ধূমপান করতে থাকবে।






মন্তব্য চালু নেই