মেইন ম্যেনু

ঈদের ভিড়ে শিশু হারিয়ে গেলে কী করবেন?

ঈদের সময় প্রচন্ড ভিড় ঠেলে বাড়ির পথে পা বাড়াই আমরা। কর্মস্থল থেকে হাজার হাজার মানুষ ছুটে যায় গ্রামের পথে। অনেকের সাথে থাকে ছোট শিশুরা। ভীড়ের মাঝে যেখানে আমাদেরই থাকে না কোন নিরাপত্তা সেখানে ছোট শিশুটিকে তো কতই না কষ্ট সহ্য করতে হয়।

কিন্তু সেসব ঝক্কি ঝামেলা না হয় সামলানো গেল। কিন্তু কোনভাবে হাত ফসকে যদি হারিয়ে যায় শিশুটি? ছেলেধরা কেউ যদি আপনাকে অনুসরণ করতে করতে শিশুকে নিয়ে যায় আপনার কাছ থেকে? প্রচন্ড ভিড়ের মাঝে কিছু স্বার্থান্বেষী মানুষ কিন্তু থাকবেই, যারা ওৎ পেতে থাকবে আপনার সন্তানের ক্ষতি করতে। কী করবেন সেক্ষেত্রে? জেনে নিন-

শিশুকে শিখিয়ে দিন কিছু তথ্য
শিশুকে দরকারি কিছু তথ্য সবসময় শিখিয়ে রাখুন। যেমন বাবা-মায়ের নাম, ফোন নং, ঠিকানা। হারিয়ে গেলেও সে সাহায্য চাইতে পারবে। এছাড়া বাড়ির রং, কোন এলাকা এসব তথ্যও তাকে জানিয়ে রাখুন। শিশু যদি এতই ছোট হয় যে এসব তথ্য মনে রাখতে পারবে না তাহল এসব তথ্য লিখে তার ব্যাদে দিয়ে দিন। তার হাতে অন্তত ফোন নং লিখে দিন।

রং
শিশুকে উজ্জ্বল রঙের পোশাক পড়তে দিন। ভিড়ের মাঝে হঠাৎ হাত ছুটে গেলেও তাকে পেতে সুবিধা হবে আপনার। একটু হাস্যকর লাগলেও এটা কার্যকর। ভিড়ের মাঝে দেখবেন কিছু রং দূর থেকেও চোখে পড়ে। যেমন- লাল, হলুদ।

চিহ্ন
শিশুকে দিন এমন কোন কিছু যা তার বিশেষ চিহ্ন হয়ে দাঁড়ায়। যেমন উজ্জ্বল রঙের ক্যাপ, ব্যাকপ্যাক বা চশমা। এগুলো দূর থেকে যেমন লক্ষ্যণীয় তেমনি শিশু হারিয়ে গেলে তাকে খুঁজে পেতে জিজ্ঞাসাবাদ করতেও কাজে দেবে।

ছবি
শিশুর ছবি সাথে রাখুন। দূর্ঘটনা বলে কয়ে আসে না। তাকে খুঁজে পেতে হলে ছবি অবশ্যই কাজে লাগবে। তাই ছবির সফট কপি শুধু নয়, হার্ড কপিও সাথে রাখুন। শিশুর কাছেও আপনাদের ছবি দিন।

কিছু কৌশল
শিশুকে কিছু কৌশল শিখিয়ে দিন। যেমন- অপরিচিত কেউ তাকে ধরে নিয়ে যেতে চাইলে জোরে চিৎকার করা, কোন প্রলোভনে সাড়া না দেওয়া, আপনাকে ছেড়ে এদিক-ওদিক না যাওয়া, বিপদে পড়লে পালিয়ে যাওয়া, লুকিয়ে পড়া, সাহায্য চাওয়া।






মন্তব্য চালু নেই