মেইন ম্যেনু

ঈদে টানা ৯ দিনের ছুটির ফাঁদে দেশ

টানা নয়দিনের ছুটির ফাঁদে পড়তে যাচ্ছে দেশ। ঈদে তিন দিনের সরকারি ছুটি, শবে কদরের ছুটি, আগে ও পরে দুই দিন করে সাপ্তাহিক ছুটির সঙ্গে আরো একদিন যোগ হচ্ছে। প্রধানমন্ত্রীর নির্বাহী ক্ষমতাবলে ৪ জুলাই সোমবার ছুটির সিদ্ধান্ত হওয়ায় ঈদ-উল-ফিতর উপলক্ষে টানা ৯ দিনের ছুটির ফাঁদে পড়তে যাচ্ছে দেশ। তবে ৪ জুলাইয়ের পরিবর্তে সরকারি কর্মকর্তা ও কর্মচারিদেরকে আগামী ১৬ জুলাই শনিবার অফিস করতে হবে।

৬ জুলাই (বুধবার) সম্ভাব্য ঈদুল ফিতর ধরে ৫ থেকে ৭ জুলাই তিনদিন সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। অর্থাৎ ঈদের সরকারি ছুটি থাকবে মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার। এছাড়াও ৩ জুলাই রবিবার শবে কদরের ছুটি রয়েছে। এরপরে ৪ জুলাই সোমবার একদিন অফিস থাকলেও ১৬ জুলাই শনিবার অফিস করার শর্তে ওইদিন (সোমবার) ছুটি ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রধানমন্ত্রীর নির্বাহী ক্ষমতাবলে এই ছুটির সিদ্ধান্ত হয়েছে।

এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, আগামী ১৬ জুলাই শনিবার অফিস করার শর্তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ছুটি মঞ্জুর করেছেন। সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা ৪ তারিখের পরির্বতে ১৬ জুলাই অফিস করবেন।

আজ বুধবার যে কোনো সময় জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করবে বলে মন্ত্রণালয় সূত্র নিশ্চিত করেছে।

সে হিসেবে ছুটি শুরু হবে ১ জুলাই (শুক্রবার) থেকে চলবে ৯ জুলাই (শনিবার) পর্যন্ত।

উল্লেখ্য, এ বছর সাধারণ ও নির্বাহী মিলিয়ে মোট ২২ দিন ছুটি রয়েছে। ওই ২২ দিনের মধ্যে ১৪ দিন সাধারণ ছুটি। আর নির্বাহী আদেশে ছুটি থাকবে আট দিন। তবে বেশিরভাগ সরকারি ছুটি বৃহস্পতিবার ও রবিবার হওয়ায় অন্যান্য বছরের তুলনায় এবার বেশি টানা ছুটির কবলে পড়ছে দেশ।

এর মধ্যে রয়েছে ২১ ফেব্রুয়ারি রবিবার আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস। ১৭ মার্চ বৃহস্পতিবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন। ১ মে রবিবার মে দিবস। ২৫ আগস্ট বৃহস্পতিবার জন্মাষ্টমী। ২৫ ডিসেম্বর রবিবার যিশুখ্রিষ্টের জন্মদিন (বড়দিন)। ১৪ এপ্রিল বৃহস্পতিবার বাংলা নববর্ষ। ৩ জুলাই রবিবার শবে কদর।






মন্তব্য চালু নেই