মেইন ম্যেনু

ঈদে ৪৫ লাখ যাত্রী সদরঘাট হয়ে বাড়ি ফেরে

দক্ষিণাঞ্চলের অন্যতম রুট সদরঘাট। এ রুট দিয়ে ঘরে ফেরা মানুষের ঢল নামে। এসময় নাড়ির টানে বাড়ি ফেরা মানুষের স্রোতে পাল্টে যায় সদরঘাটের চিত্র। এছাড়া ওই সময় নিয়ম আর নির্ধারিত সময় না মেনেই চলাচল করে লঞ্চ। সাধারণ মানুষের মনে প্রশ্ন জাগতে পারে ঈদুল ফিতরের মতো বড় উৎসবগুলোতে কত সংখ্যক যাত্রী এ রুট দিয়ে যাতায়াত করে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) যুগ্ম-পরিচালক জয়নাল আবেদীনের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সদরঘাট হয়ে কত যাত্রী যাওয়া আসা করে এ বিষয়টি নিয়ে আমরা কাজ করেছি।

তিনি বলেন, বড় বড় উৎসবগুলোতে প্রায় ৪০-৪৫ লাখ যাত্রী সদরঘাট হয়ে বাড়ি ফেরে। উৎসব ভেদে যাত্রী সংখ্যা কিছুটা কমবেশি হয়।

এদিকে (২৮ রমজান) সোমবার বিকেলে সদরঘাট পরিদর্শন করে দেখা গেছে, গত কয়েকদিনের তুলনায় আজ যাত্রী সংখ্যা কিছুটা বেড়েছে। এবার ঈদের সপ্তাহ খানেক আগেই ঈদের ছুটি হওয়ায় অনেকটা ধীরে স্বস্তিতে ঢাকা ছেড়ে যাচ্ছেন রাজধানীতে অবস্থানরতরা।

তবে যাত্রীদের চাপ ঈদের আগে আরো বাড়বে বলে সদরঘাট সূত্রে জানা গেছে।

এদিকে লঞ্চে অতিরিক্ত যাত্রী বহনে নিষেধাজ্ঞা থাকলেও মঙ্গলবার দুপুর ১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত বরিশাল ও চাঁদপুরগামী লঞ্চের ছাদে যাত্রীদের অবস্থান লক্ষ করা গেছে।

লঞ্চে অতিরিক্ত যাত্রী উঠানো প্রসঙ্গে লঞ্চ মালিক সমিতির সহ-সভাপতি মিলন বলেন, জীবনের ঝুঁকি নিয়ে লঞ্চে না ওঠার দায়িত্ব যাত্রীদেরও রয়েছে। জীবনের মূল্য কত সেটা বোঝা উচিত।






মন্তব্য চালু নেই