মেইন ম্যেনু

উইন্ডোজ ১০-এর নতুন আবিস্কার ‘কর্টানা’ কিভাবে ব্যবহার করবেন?

উইন্ডোজ ১০-এর সবচাইতে আকর্ষণীয় নতুন ফিচারগুলোর একটি কর্টানা। এটি মূলত একটি সফটওয়্যার যা আপনার কম্পিউটারের কোন ফাইল, এমনকি অনলাইনে আপনার প্রয়োজনীয় যে কোন কিছু খুঁজে দিবে দ্রুততার সাথে। শুধু তাই নয়, কর্টানা মৌখিক নির্দেশে কাজ করতে সক্ষম। খেলার স্কোর, আবহাওয়া সম্পর্কিত তথ্য জানানো, গুরুত্বপূর্ণ খবর জানানো, নেভিগেশনে সহযোগিতা, রিমাইন্ডার সেট করা’সহ আরও বিভিন্ন ধরনের কাজ করতে পারে এটি। এমনকি আপনি চাইলে এটি আপনাকে মজার মজার কৌতুকও বলবে।

স্ক্রিনের নিচের দিকে টাস্কবারের সার্চের ঘরে ক্লিক করে কর্টানাকে সক্রিয় করতে হয়। মৌখিক নির্দেশে কর্টানাকে দিয়ে কাজ করাতে হলে ‘Hey, Cortana’ বলে কথা শুরু করতে হবে। সে ক্ষেত্রে কিছু সেটিংসে কিছু পরিবর্তন আনতে হবে।

প্রথমেই যেটি করতে হবে তা হলো প্রাইভেসি সেটিং-এ গিয়ে Location অপশনে ক্লিক করতে হবে। তারপর Location অন করতে হবে।

এরপর Settings এ গিয়ে কয়েকটি অপশন অন করতে হবে। প্রথমে ‘Cortana can give you suggestions, ideas, reminders, alerts and more’ লেখাটির নিচের বাটনটি অন করতে হবে।

তার নিচে রয়েছে ‘Hey Cortana’ লেখা অপশনটি। এটি অন করলে আপনি মৌখিক নির্দেশের মাধ্যমে কর্টানাকে কাজ করাতে পারবেন। এটি অন করলে নিচে ‘Respond best’ লেখার সাথে দুটি অপশন দেখা যাবে। এ দুটি অপশন হলো To anyone এবং To me। To anyone সিলেক্ট করলে কর্টানা যে কারো নির্দেশ অনুযায়ী কাজ করবে। To me সিলেক্ট করলে কর্টানা আপনার কন্ঠস্বর চিনে রাখবে এবং শুধুমাত্র আপনার নির্দেশে কাজ করবে।

ইয়াসির আবিদ এর ফেইসবুক থেকে সংগ্রহিত






মন্তব্য চালু নেই