মেইন ম্যেনু

উত্তরের জাহাজকে লক্ষ্য করে দক্ষিণ কোরিয়ার গোলাবর্ষণ

উত্তর কোরিয়ার একটি টহল জাহাজকে লক্ষ্য করে গোলাবর্ষণ করেছে দক্ষিণ কোরিয়ার নৌবাহিনীর একটি জাহাজ। পীত সাগরের বিতর্কিত সীমানা এলাকায় জাহাজটি প্রবেশ করলে সতর্কবার্তা হিসেবে এ গুলি ছোড়া হয়।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, স্থানীয় সময় রোববার সকাল ৭টায় উত্তর কোরিয়ার নৌযানটি পীত সাগরের সীমানায় প্রবেশ করে। কর্মকর্তারা বলেন, ‘দক্ষিণ কোরিয়ার নৌবাহিনীর পক্ষ থেকে সতর্কতামূলক গুলি ছোড়া হলে দ্রুত ওই নৌযানটি পিছু হটে।’

পীত সাগরের সীমানা নিয়ে পঞ্চাশের দশক থেকেই দুই কোরিয়ার মধ্যে বিরোধ রয়েছে। উত্তর কোরিয়ার দাবি, ১৯৫০-৫৩ সাল পর্যন্ত তিন বছর মেয়াদি দুই কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধ শেষে মার্কিন নেতৃত্বাধীন জাতিসংঘ জোর করে একপক্ষীয়ভাবে এই সীমানা নির্ধারণ করেছে। বিতর্কিত জলসীমায় দুই কোরিয়ার নৌবাহিনীর মধ্যে গোলাবর্ষণ কিংবা ধাওয়ার ঘটনা নতুন কিছু নয়। প্রায়ই এখানে এ ধরনের ঘটনা ঘটে।

গত রোববার পঞ্চমবারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। তবে পিয়ংইয়ংয়ের দাবি, কক্ষপথে পর্যবেক্ষণ স্যাটেলাইট পাঠানোর জন্য এই রকেট নিক্ষেপ করেছে তারা, এর সঙ্গে ক্ষেপণাস্ত্র পরীক্ষার কোনো সম্পর্ক নেই। এর আগে গত জানুয়ারিতে হাইড্রোজেন বোমার সফল পরীক্ষার দাবি করেছিল দেশটি। এসব ঘটনায় তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছে দক্ষিণ কোরিয়া।






মন্তব্য চালু নেই