মেইন ম্যেনু

উত্তর কোরিয়া ব্যর্থ হয়েছে দাবি দক্ষিণ কোরিয়ার!

দক্ষিণ কোরিয়া দাবি করেছে, গতকাল (সোমবার) উত্তর কোরিয়া নতুন করে একটি শক্তিশালী ক্ষেপণাস্ত্র পরীক্ষার চেষ্টা চালিয়েছে তবে দৃশ্যত তা ব্যর্থ হয়েছে। দক্ষিণ কোরিয়া বলছে, পূর্ব উপকূল থেকে এ ক্ষেপণাস্ত্র পরীক্ষার চেষ্টা চালায় উত্তর কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, গতকাল স্থানীয় সময় ভোর ৫টা ২০ মিনিটে পিয়ংইয়ং পূর্বাঞ্চলীয় ওনসান শহরের কাছে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে। কিন্তু ভ্রাম্যমান লাঞ্চার থেকে উৎক্ষেপণ করার পরপরই ক্ষেপণাস্ত্রটি বিস্ফোরিত হয়। সুতরাং উত্তর কোরিয়ার নেতা কিমের কার্যত ব্যর্থ হয়েছে। খবর প্যারিস টুডে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফের মুখপাত্র জিওন হা জিইয়ু বলেন, “আমরা মনে করছি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ব্যর্থ হয়েছে তবে কেন এবং কীভাবে এ পরীক্ষা ব্যর্থ হলো তা বিশ্লেষণ করে দেখছি; সে কারণে এ মুহূর্তে বিস্তারিত কিছু বলা যাচ্ছে না।”

কী ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষার চেষ্টা করেছে উত্তর কোরিয়া সে সম্পর্কে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় কোনো অনুমান-নির্ভর বক্তব্য দিতে চায় নি। তবে সামরিক সূত্রের বরাত দিয়ে দেশটির সরকারি বার্তা সংস্থা ইয়োনহ্যাপ বলেছে, সোমবার পিয়ংইয়ং মধ্যম পাল্লার শক্তিশালী মুসুদান ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে।

দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা দাবি করছেন, এই নিয়ে উত্তর কোরিয়া চারবার মধ্যম পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো; তবে সব পরীক্ষাই ব্যর্থ হয়েছে। জাপানও গতকাল উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে সামনে রেখে উঁচু-পর্যায়ের সতর্কতা জারি করেছিল।






মন্তব্য চালু নেই