মেইন ম্যেনু

উত্তর কোরিয়ার বিরুদ্ধে দক্ষিণের লিফলেট আক্রমণ

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের উদ্দেশে গালমন্দ করে সীমান্তবর্তী এলাকায় আকাশ থেকে হাজার হাজার লিফলেট ছড়িয়েছে প্রতিবেশী দক্ষিণ কোরিয়া। দুই দেশের সীমান্ত এলাকায় বড় বড় হিলিয়াম বেলুনের করে এসব লিফলেট ছড়ায় ফাইটার্স ফর ফ্রি নর্থ কোরিয়া নামের একটি দল।

সীমান্ত এলাকার আকাশ থেকে লিফলেট ছড়ানোর এই অভিযানে নেতৃত্ব দেন উত্তর কোরিয়ান নেতা কিম জং-উনের পক্ষ ত্যাগ করা কয়েকজন কর্মকর্তা। গত তিনদিনে এরকম ঘটনা দুবার ঘটেছে। আকাশ থেকে বেলুনে করে এসব লিফলেট ছোঁড়া হয়েছে এগুলো যাতে উত্তর কোরিয়ার ভেতরে গিয়ে পড়ে সেজন্যে।

আকাশ থেকে ছুঁড়ে ফেলা এরকম প্রায় এক লাখ লিফলেটে উত্তর কোরিয়ান নেতার তীব্র সমালোচনা করা হয়েছে। অনেক লিফলেটে লেখা হয়েছে- পরমাণু উন্মাদ কিম জং-উনের দিকে আগুনের গোলা ছুড়ে মারা হোক। আমরা চাই কিম জং উনের মাথা ইত্যাদি।

এই একই গ্রুপ গত শনিবারও আকাশ থেকে ৫০ হাজার লিফলেট ফেলেছিলো। গ্রুপটির পরিকল্পনা রয়েছে আগামী তিন মাসের মধ্যে এরকম এক কোটি লিফলেট ফেলা হবে। গ্রুপটির ওয়েবসাইটে বলা হয়েছে, উত্তর কোরিয়া যাতে তার পরমাণু পরিকল্পনা পরিত্যাগ করে সেই উদ্দেশ্যেই তাদের এই কর্মসূচি।

এসব লিফলেট ছিটানোয় উত্তর কোরিয়া এর আগেও ক্ষোভ প্রকাশ করে তাদের বিরুদ্ধে সামরিক প্রতিশোধের হুমকি দিয়েছে। পরমাণু কর্মসূচিকে ঘিরে দুটো দেশের উত্তেজনার মধ্যেই এসব লিফলেট ছড়ানো হলো। এর আগে ২০১৪ সালেও উত্তর কোরিয়ার সৈন্যরা এরকম কিছু হিলিয়াম বেলুন গুলি করে মাটিতে নামানোর চেষ্টা করলে দুটো দেশের সীমান্তে গোলাগুলির ঘটনা ঘটেছিলো।



(পরের সংবাদ) »



মন্তব্য চালু নেই