মেইন ম্যেনু

উত্তর কোরিয়ায় কৃত্রিম ভূমিকম্প!

উত্তর কোরিয়ায় ছোট মাত্রার কৃত্রিম ভূকম্পন শনাক্ত হয়েছে উল্লেখ করে দক্ষিণ কোরিয়া দাবি করেছে, এই কম্পন প্রাকৃতিক নয়। উত্তর কোরিয়ায় বিস্ফোরণের কারণে এই ভূকম্পন অনুভূত হয়েছে।

দক্ষিণ কোরিয়ার আবহাওয়াবিদদের দাবি, স্থানীয় সময় বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে উত্তর কোরিয়ার রাজধানী পিয়ং ইয়ং থেকে প্রায় ৩৪ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ২.২ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। এর আগে গত জানুয়ারিতে পারমাণবিক বোমা বিস্ফোরিত করার পরও উত্তর কোরিয়ায় আরও অনেক শক্তিশালী একটি ভূমিকম্প অনুভূত হয়েছিল।

তবে নতুন ভূকম্পনটি পারমাণবিক পরীক্ষার কারণে নয়, বরং ছোটখাট বিস্ফোরণের কারণে হয়েছে বলে মনে করা হচ্ছে। উত্তর কোরিয়া শিগগিরই আরও একটি পারমাণবিক বোমার বিস্ফোরণ ঘটাবে এবং আরও ব্যালাস্টিক মিসাইলের পরীক্ষা চালাবে বলে মঙ্গলবার ঘোষণা দেন দেশটির নেতা কিম জং উন। আর এর পরই বুধবার কৃত্রিম ভূকম্পন অনুভূত হওয়ার দাবি করলো দক্ষিণ কোরিয়া।

স্থানীয় বার্তা সংস্থা ইয়নহাপকে দক্ষিণ কোরিয়ার এক আবহাওয়াবিদ বলেন, ‘উৎপত্তির স্থান ও মাত্রা বিবেচনা করে মনে হচ্ছে বুধবারের ভূমিকম্পটি পারমাণবিক বোমা পরীক্ষার কারণে হয়নি। ভূমিকম্পটির গভীরতা ছিল ১ কিলোমিটার; যা থেকে মনে হচ্ছে বিস্ফোরণজনিত কর্মকাণ্ড চালানোর সময় ভূকম্পনটি অনুভূত হয়েছে।’

সোমবারও উত্তর কোরিয়ায় ৩.৩ মাত্রার ভূকম্পন অনুভূত হয়েছে। তবে তা প্রাকৃতিক কারণে সৃষ্ট বলেই মনে করছে দক্ষিণ কোরিয়া। সূত্র: বিবিসি






মন্তব্য চালু নেই