মেইন ম্যেনু

এইচএসসিতে পাসের হার ৬৯.৬০

সারা দেশে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এবার পাসের হার ৬৯.৬০। মোট জিপিএ ৫ পেয়েছে ৪২ হাজার ৮৯৪ জন শিক্ষার্থী। মাদ্রাসা বোর্ডে পাসের হার ৯০.১৯ ও কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮৫.৬৮ শতাংশ।

রোববার সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফল হস্তান্তর করেন। দুপুর ১টায় শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করবেন। শিক্ষার্থীরা তাদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে দুপুর ২টায় ফল জানতে পারবে।

এবার চট্টগ্রাম বোর্ডে এইচএসসি পরীক্ষার পাসের হার ৬৩.৪৯ শতাংশ, জিপিএ- ৫ পেয়েছে ২ হাজার ১২৯ জন। কুমিল্লা বোর্ডে পাসের হার ৫৯.৮০, জিপিএ- ৫ পেয়েছে ১ হাজার ৪৫২ জন। রাজশাহী বোর্ডে ৬৫.৮৪ শতাংশ ও দিনাজপুর বোর্ডে ৭০. ৪৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে ১০ লাখ ৭৩ হাজার ৮৮৪ পরীক্ষার্থী ১৩টি বিষয়ের ২৫টি পত্রে সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষায় অংশ নেয়। এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় ১ এপ্রিল। তত্ত্বীয় (লিখিত) পরীক্ষা ১১ জুন শেষ হয়।

ব্যবহারিক পরীক্ষা ১৩ জুন শুরু হয়ে শেষ হয় ২২ জুন। তবে ঢাকার দুই সিটি করপোরেশন ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের (২৮ এপ্রিল) কারণে ২৬, ২৭ ও ২৮ এপ্রিলের এইচএসসি ও সমমানের পরীক্ষা পিছিয়ে ২, ৪ ও ১৬ মে তারিখে অনুষ্ঠিত হয়।

শিক্ষার্থীরা ইন্টারনেটের মাধ্যমে, মোবাইলে, স্বস্ব শিক্ষা বোর্ডসমূহের ওয়েবসাইট (www.educationboardresults.gov.bd) মাধ্যমে ফল সংগ্রহ করতে পারবে।

আটটি সাধারণ বোর্ডের ক্ষেত্রে এসএমএসের মাধ্যমে ফল জানতে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর, স্পেস দিয়ে রোল নম্বর, স্পেস দিয়ে ২০১৫ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। এ ছাড়া আলিমের ক্ষেত্রে ফল জানতে Alim লিখে স্পেস দিয়ে Mad (বোর্ডের নামের প্রথম তিন অক্ষর) স্পেস দিয়ে রোল নম্বর, স্পেস দিয়ে ২০১৫ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে এবং এইচএসসি ভোকেশনালের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৫ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। তিন ক্ষেত্রেই ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে।






মন্তব্য চালু নেই