মেইন ম্যেনু

এইচএসসির ফলাফল: ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে

এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে ছেলেদের চেয়ে মেয়েরা অনেকটাই এগিয়ে রয়েছে। ছাত্রদের তুলনায় ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ১ লাখ কম হলেও ফলাফলে ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাসের হার বেড়েছে। এবারের পরীক্ষায় মেয়েদের পাসের হার ৭৫.৬০%।

ফলাফলে ছেলেদেরও এগিয়ে আসতে হবে বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের কাছ থেকে পরীক্ষার ফল গ্রহণের পর গণভবনে দেয়া বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, মেয়ে শিক্ষার্থীদের সংখ্যা যেমন বেড়ে চলেছে, তেমনি তাদের পাসের হারও দিন দিন বাড়ছে। তবে এক্ষেত্রে ছেলেদের পিছিয়ে থাকলে চলবে না। ছাত্রদের পড়াশোনায় আরও মনোযোগী হওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের যে কোনো দেশের চেয়ে বাংলাদেশের ছেলেমেয়েরা বেশি মেধাবী। শিক্ষা ব্যবস্থার আরও উন্নয়নের জন্য প্রত্যেক উপজেলায় সরকারি-বেসরকারি কলেজ করা হবে। প্রত্যেক জেলায় একটি করে বিশ্ববিদ্যালয়ও প্রতিষ্ঠা করা হবে বলে জানান তিনি।

এবার সব বোর্ড মিলে পরীক্ষার্থীর সংখ্যা ১২ লাখ ১৮ হাজার ৬শ’২৮ জন। এর মধ্যে পাস করেছে প্রায় ৯ লাখ শিক্ষার্থী। ১০ শিক্ষা বোর্ডে এবার পাসের হার ৭৪.৭০ শতাংশ, যা গত বারের চেয়ে ৫.১০ শতাংশ বেশি।

সারাদেশে জিপিএ পাঁচ পেয়েছে ৫৮ হাজার ২৭৬ জন। বিজ্ঞান বিভাগে পাসের হার বেড়েছে বলে জানান শিক্ষামন্ত্রী।






মন্তব্য চালু নেই