মেইন ম্যেনু

পাসের হার ৬৯ দশমিক ৩৫

এইচএসসি পরীক্ষায় বরিশাল বোর্ডের মধ্যে সেরা ৫-এ ভোলা জেলা

ভোলায় এইচএসসি পরীক্ষায় পাস করেছে ৫হাজার ১২৬জন। জেলায় পাসের হার ৬৯ দশমিক ৩৫ শতাংশ।
পাসের তালিকায় বরিশাল বোর্ডের মধ্যে ৫ম স্থান অধিকার অর্জন করেছে ভোলা জেলা। রোববার প্রকাশিত এইচএসসি’র পরীক্ষার ফলাফলে এ তথ্য জানা যায়।

সুত্র জানায়, ভোলা জেলার ৪৪টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এ বছর ৭ হাজার ৩৯১ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহন করে।
এদের মধ্যে ছেলে ৪ হাজার ৪৩০জন এবং মেয়ে ২ হাজার ৯৬১জন। মোট পরীক্ষার্থীদের মধ্যে পাস করেছে ৫হাজার ১২৬জন। যাদের মধ্যে ছেলে ২হাজার ৯৩৩জন এবং মেয়ে ২হাজার ১৯৩জন।

জেলায় মোট জিপিএ-৫ পেয়েছে ১৬৭জন শিক্ষার্থী। এদের মধ্যে ছেলে ৯২ এবং মেয়ে ৭৫জন। পাসের হার এবং জিপিএ-৫ তালিকায় বরাবরের মত এ বছরও মেয়েদের চেয়ে ছেলেরা এগিয়ে রয়েছে।

বরিশাল শিক্ষা বোর্ডের সচিব মোতালেব হাওলাদার এ তথ্য নিশ্চিত করে বলেন, পাসের তালিকায় বরিশাল বোর্ডের মধ্যে ৫ম স্থানে রয়েছে ভোলা জেলা।
এদিকে, ফলাফলের তালিকায় প্রথম হয়েছে ইলিশা ইসলামিয়া মডেল কলেজ। এ কলেজ থেকে এ বছর ১৩০ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহন করে। এরমধ্যে পাস করেছে ১২৩জন। যাদের মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৪৮ন ও এ গ্রেড পেয়েছে ৪১জন। এ কলেজে পাসের হার ৯৪ দশমিক ৫৩।

ভোলা সরকারী মহিলা কলেজ থেকে এ বছর এইচএসসি পরীক্ষায় অংশগ্রহন করে ২৮৭জন শিক্ষার্থী। এদের মধ্যে পাস করেছে ২৬১জন। পাসের হার ৯১ দশমিক ৬ পারসেন্ট। জিপিএ ৫ পেয়েছে ২১জন।

অন্যদিকে, ভোলা সরকারি কলেজ থেকে এ বছর মোট ৪২৮জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহন করে। এরমধ্যে পাস করেছে ৪০৩জন। পাসের হার ৯৪দশমিক ১৬। জিপিএ-৫ পেয়ে ৫৯জন শিক্ষার্থী।

ভোলা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর পারভিন আখতার, সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ফকরুল আলম পাশা নিজ নিজ কলেজের ভালো ফলাফলে সন্তষ্টি প্রকাশ করেছেন।






মন্তব্য চালু নেই