মেইন ম্যেনু

এইচএসসি পরীক্ষা শুরু ৩ এপ্রিল

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা আগামী ৩ এপ্রিল থেকে শুরু হবে। আর শেষ হবে ৯ জুন।

মঙ্গলবার শিক্ষামন্ত্রণালয় এবারের এইচএসসি পরীক্ষার সময়সূচি প্রকাশ করে। তবে বিশেষ প্রয়োজনে বোর্ড কর্তপক্ষ এই সময়সূচি পরিবর্তন করতে পারবে।

প্রথমে বহুনির্বাচনি ও পরে সৃজনশীল / রচনামূলক(তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। উভয় পরীক্ষার মধ্যে ন্যূনতম ১০ মিনিট সময়ের ব্যবধান থাকবে। পরীক্ষার্থীরা সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। কিন্তু প্রোগামিং ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে না। এছাড়া পরীক্ষাকক্ষে মোবাইল আনা বা ব্যবহার করা যাবে না।

সকাল বেলার পরীক্ষার ক্ষেত্রে প্রথমে বহুনির্বাচনি ১০টায় শুরু হবে এবং পরে সৃজনশীল ১০টা ৫০ মিনিটে শুরু হবে। উভয় পরীক্ষার ক্ষেত্রে ১০ মিনিট ব্যবধান থাকবে। তবে কেবল ট্রাডিশনাল বিষয়ের ক্ষেত্রে রচনামূলক পরীক্ষা ১০টায় শুরু হবে।

বিকাল বেলার পরীক্ষার ক্ষেত্রে প্রথমে বহুনির্বাচনি ২টায় শুরু হবে এবং পরে সৃজনশীল ২টা ৫০ মিনিটে শুরু হবে। উভয় পরীক্ষার ক্ষেত্রে ১০ মিনিট ব্যবধান থাকবে। তবে কেবল ট্রাডিশনাল বিষয়ের ক্ষেত্রে রচনামূলক পরীক্ষা ২টায় শুরু হবে।

মাদ্রাসা বোর্ডের পরীক্ষা ৩ এপ্রিল শুরু হয়ে শেষ হবে ১৯ মে। এছাড়া ব্যবহারিক/মৗখিক পরীক্ষা ২৯ মের মধ্যে শেষ করতে হবে।

কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি (ভোকেশনাল) একই দিন শুরু হয়ে শেষ হবে ২৮ এপ্রিল। ৩০ এপ্রিল থেকে ৫ মের মধ্যে ব্যবহারিক পরীক্ষা শেষ করতে হবে।

কারিগরি বোর্ডের অধীনে ডিপ্লোমা ইন কমার্স ৩ এপ্রিল শুরু হয়ে শেষ হবে ২৮ এপ্রিল। ১৪ মে থেকে ১৯ মের মধ্যে ব্যবহারিক পরীক্ষা শেষ করতে হবে।

কারিগরি বোর্ডের অধীনে ব্যবসায় ব্যবস্থাপন ৩ এপ্রিল শুরু হয়ে শেষ হবে ১২ মে। ১৪ মে থেকে ১৯ মের মধ্যে ব্যবহারিক শেষ করতে হবে।

রুটিন জানতে এখানে ক্লিক করুন।






মন্তব্য চালু নেই