মেইন ম্যেনু

এই গরমে বিভিন্ন ধরণের শরবত তৈরীর ঘরোয়া উপায়

গরমের দিন এলেই রাস্তার ধারে ব্যাঙের ছাতার মতো বিভিন্ন ধরনের শরবতের দোকান গর্জে ওঠে। রাস্তায় চলমান সহ বাসাবাড়িতেও অনেকে ফুটপাতের এসব শরবত কিনে নেয়। বাইরের খোলা পরিবেশে তৈরি এসব শরবত পান করে অনেকেই বিভিন্ন ধরনের পীটের পীড়ায় আক্রান্ত হয়ে থাকে। এ থেকে মুক্তি পেতে যে কেউ চাইলে বাড়িতেই বিভিন্ন ধরনের শরবত তৈরি করতে পারেন। আসুন জেনে এরকমই কয়েক ধরনের শরবত সম্পর্কে।

তরমুজের শরবত
উপকরণঃ স্কুপ দিয়ে কেটে নেওয়া তরমুজের বল প্রয়োজনমতো, মধু (প্রতি গ্লাসে) ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, বরফের টুকরা (কুচি) প্রয়োজনমতো, ঠান্ডা পানি প্রয়োজনমতো, পুদিনা পাতা কুচি প্রয়োজনমতো

প্রণালীঃ লম্বা গ্লাসে ১ স্তর বরফ কুচি, ১ স্তর তরমুজের বল এভাবে রেখে লেবুর রস, মধু ও ঠান্ডা পানি ও পুদিনা পাতার কুচি দিয়ে পরিবেশন। ফলও খাওয়া হবে, ক্লান্তিও কেটে যাবে।

বাঙ্গির শরবত
উপকরণ: বাঙ্গি ১ কাপ, সাদা দই আধা কাপ, চিনি ৪ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, বরফ কুচি, বরফের ঠাণ্ডা পানি ১ গ্লাস

প্রণালী: বাঙ্গি ছোট ছোট টুকরো করে বীচি ফেলে ধুয়ে নিতে হবে। এরপর বাঙ্গি ও পানি ব্লেন্ডারে দিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিতে হবে। বাঙ্গি ও পানি ভালোভাবে মিশে গেলে এর মধ্যে দই, চিনি এবং লেবুর রস দিয়ে আবার ব্লেন্ড করতে হবে। অতঃপর গ্লাসে ঢেলে বরফ কুচি দিয়ে সুন্দরভাবে সাজিয়ে পরিবেশন করতে হবে।

কাঁচা আমের শরবত
উপকরণ: কাঁচা আম, বিট লবন, কাচামরিচ, চিনি ও পানি।

প্রণালী: আম ভালোভাবে ধুয়ে কেটে টুকরো করে নিন। এবার ব্লেন্ডারে একে একে আম, পরিমানমতো বিট লবন, কাচামরিচ, চিনি ও পানি দিন। সবকিছু একসাথে ভালোকরে ব্লেন্ড করুন ২ মিনিট। হয়ে গেলো দারুন স্বাদের কাঁচা আমের শরবত। গ্লাসে ঢেলে বরফ টুকরো দিয়ে পরিবেশন করুন।

কামরাঙ্গার শরবত
উপকরণ: কামরাঙ্গা ৪থেকে ৫টি, কাঁচামরিচ ১টি, চিনি ও লবণ পরিমাণমত, পুদিনা পাতা, বরফ কুচি।

প্রণালী: কামরাঙ্গা কেটে বিচি ফেলে দিতে হবে। এরপর কামরাঙ্গা ও কাঁচামরিচ ব্লেন্ড করে তাতে পরিমাণমত লবণ ও চিনি মিশিয়ে ফ্রিজে রেখে দিতে হবে। ঠাণ্ডা হলে পুদিনাপাতা মিশিয়ে খেলে দারুণ লাগবে।

কমলা লেবুর শরবত
উপকরণ: কমলা লেবু, চিনি, গোলমরিচ গুড়া।

প্রণালী: কমলা লেবুর খোসা ছাড়িয়ে বিচিগুলো ফেলে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এরপর তাতে পরিমাণ মতো চিনি ও গোল মরিচ গুড়া মিশিয়ে ফ্রিজে রেখে দিলেই হয়ে যাবে মজার শরবত।

বেলের শরবত
উপকরণ: মাঝারি সাইজের ১টি বেল, চিনি, বরফ কুচি।

প্রণালী: প্রথমে পরিস্কার পানি দিয়ে বেল ধুয়ে নিন। এরপর বেল ভেঙে ভিতর থেকে বিচি ফেলে দিয়ে পানির সঙ্গে মিশিয়ে আঁশ তুলে ফেলুন। এরপর তাতে পরিমাণমত চিনি ও বরফ কুচি মিশিয়ে পরিবেশন করুন।

আনারসের শরবত
উপকরণ: আনারস ১টি, চিনি, বিট লবণ, পুদিনা পাতা।

প্রণালী: পরিস্কার পানি দিয়ে আনারস ধুয়ে খোসা ছাড়িয়ে ছোট ছোট পিস করে নিন। এরপর আনারসের টুকরাগুলো ব্লেন্ডারে দিয়ে তাতে পানি, চিনি, বিট লবণ, পুদিনা পাতা মিশিয়ে ব্লেন্ড করুণ। এরপর শরবত ছেকে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পান করুন।

আপেল ও লেবুর মিক্সড শরবত
উপকরণ: আপেল ২০০ গ্রাম, লেবু ১টা, চিনি ও লবণ পরিমাণমত, পানি ও বরফ কুচি।

প্রণালী: আপেল ছোট ছোট টুকরা করে ব্লেন্ড করে নিন। এরপর তাতে লেবুর রস ও বরফকুচি দিয়ে পরিবেশন করুন।

টমেটোর শরবত
উপকরণ: টমেটো ২৫০ গ্রাম, চিনি পরিমাণমতো, গোল মরিচ ১/২ চা চামচ, পানি।

প্রণালী: টমেটো, চিনি, গোল মরিচ ও পানি একসঙ্গে মিশিয়ে ব্লেন্ডারে ভালোভাবে ব্লেন্ড করে নিন। এরপর শরবত ছেঁকে একটি গ্লাসে ঢেলে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

আদা ও লেবুর শরবত
উপকরণ: আদার রস ১ চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, ঠান্ডা পানি ১ গ্লাস।

প্রণালী: পানির সঙ্গে আদা ও লেবুর রস এবং চিনি মিশিয়ে ব্লেন্ড করুন। এরপর শরবতটি ফ্রিজে রেখে ঠাণ্ডা হলে পান করুন।

পাকা আমের দই জুস
উপকরণ: পাকা ১টি আম কিউব করে কাটা, চিনি পরিমাণমতো, বাদাম কুচি ১ চা চামচ, মিষ্টি দই ২ কাপ, তরল দুধ ২ কাপ এবং বরফ কুচি আধা কাপ।

প্রণালী: সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

কাঁচা আমের টক-মিষ্টি জুস
উপকরণ: কাঁচা আম ১টি, চিনি পরিমাণমতো, বিট লবণ স্বাদ অনুযায়ী, চাট মসলা সামান্য এবং পানি পরিমাণমতো।

প্রণালী: প্রথমে আমের খোসা ছাড়িয়ে নিন। এরপর পাতলা করে কেটে বাকি সব উপকরণ একসঙ্গে নিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

খেজুরের জুস
উপকরণ: নরম খেজুর আধা কাপ, ঘন দুধ ১ কাপ, চিনি পরিমাণমতো, কিশমিশ ১ চা চামচ, বাদাম কুচি ১ চা চামচ এবং পানি পরিমাণমতো।

প্রণালী: প্রথমে খেজর ভালো করে ধুয়ে নিন। এরপর বিচি ফেলে টুকরা করে কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখুন। সব উপকরণ এক সঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

মিক্সড ফ্রুট জুস
উপকরণ: আপেল কিউব করে কাটা ১ কাপ, আঙুর আধা কাপ (কালো ও সবুজ), বেদানা ১ টেবিল চামচ, পাকা আম ১টি, পুদিনা পাতা ২-৩টি, চিনি পরিমাণমতো, চাট মসলা সামান্য এবং পানি পরিমাণমতো।

প্রণালী: সব উপকরণ একসঙ্গে নিয়ে বেলেন্ডারে ব্লেন্ড করে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

স্ট্রবেরি জুস
উপকরণ: বেদানার রস আধা কাপ, কমলা লেবুর রস ২ টেবিল চামচ, স্ট্রবেরি ৩টি, আনারসের টুকরা ২টি, পানি পরিমাণমতো, বিট লবণ সামান্য, পুদিনা পাতা ২টি এবং চিনি সামান্য।

প্রণালী: স্ট্রবেরি প্রথমে টুকরা করে নিন। এরপর সব উপকরণ একসঙ্গে নিয়ে ব্লেন্ড করে পরিবেশন করুন।






মন্তব্য চালু নেই