মেইন ম্যেনু

এই পাঁচ অবস্থায় আপনাকে অবশ্যই ‘না’ বলতে হবে

জীবনে বেঁচে থাকতে হলে কিংবা চলার পথে সব সময় সব অবস্থায় ‘হ্যাঁ’ বলা যায় না। এমন কিছু মুহুর্ত রয়েছে যেখানে আপনি যদি ‘না’ বলতে দেরি করেন, তাহলে মহা বিপদে পড়তে পারেন। তাই এখনই জেনে নিন জীবনে চলার পথে কোন কোন অবস্থায় আপনাকে ‘না’ বলা উচিত।

১. ক্লান্ত অবস্থায়: ক্লান্ত শরীরের বিশ্রামের বিকল্প নেই। তাই বিশ্রাম গ্রহণের জন্যে যেকোনো বিষয়কে ‘না’ বলে দিন। নয়তো মারাত্মক স্বাস্থ্যক্ষতির সম্মুখীন হবেন।

২. অস্বস্তিতে থাকা অবস্থায়: বন্ধুর জন্মদিনের পার্টিতে নিমন্ত্রণ পেয়েছেন। কিন্তু সেখানে এমন একজন আসছেন যাকে নিয়ে আপনি দারুণ অস্বস্তিকর অবস্থায় পড়তে পারেন। এসব পরিস্থিতি এড়াতে শক্ত কণ্ঠে ‘না’ বলতে ভুল করবেন না।

৩. প্রতিশ্রুতি রাখতে না পারলে: যখন কাউকে সময় দিতে পারবেন না, তখন তাকে সরাসরি ‘না’ বলে দেওয়াটা ভালো। এ ক্ষেত্রে ঝুঁকি নেওয়া উচিত নয়। তাই সময় যদি নাই মেলে, তবে প্রতিশ্রুতি দিবেন না।

৪. আগ্রহ না থাকলে: এমন অনেক কাজ আছে যা কেবল অন্যের জন্যে করতে হয়। ভালো না লাগলেও কাউকে কাজে বা এমনিতে সঙ্গ দিলে হিতে বিপরীতটা ঘটার সম্ভাবনা রয়েছে। ব্যক্তিগত জীবনে হয়তো সমস্যা মানিয়ে নেওয়া যায়। কিন্তু পেশাজীবনে যে কাজে আপনার আগ্রহ নেই, সেখানে ‘না’ বলে ফেলা দরকার।

৫. অন্যকে খুশি করার কাজে : কাউকে সম্মতি দিচ্ছেন। কিন্তু এর একমাত্র কারণ তাকে খুশি করা। সে ক্ষেত্রেও ‘না’ বাঞ্ছনীয় শব্দ হয়ে ওঠে। অন্যকে খুশি করা যখন আপনার পছন্দ নয়, তখন তা থেকে বিরত থাকুন।






মন্তব্য চালু নেই