মেইন ম্যেনু

এই সাইকেল চলবে বিদ্যুতে, আবার ভাঁজ করে মুড়ে ফেলাও যাবে!

টেকনোলজি কোম্পানি জায়ামি লঞ্চ করল তাদের বহু প্রতীক্ষিত ‘স্মার্ট বাইক’ বা স্মার্ট ‘কাই’সাইকেল। এই অভিনব সাইকেল নিয়ে ঠিক কী কী করা যায় দেখে নিন। চিনা কোম্পানি জায়ামি লঞ্চ করল তাদের অভিনব স্মার্ট সাইকেল যা চলবে বিদ্যুতে এবং যা ফোল্ডেবল অর্থাৎ ভাঁজ করা যাবে। এই সাইকেলটি তৈরি কার্বন ফাইবারে এবং ওজন মাত্র ৭ কিলোগ্রাম।

এই সাইকেলটিতে রয়েছে ২৫০ ওয়াট ৩৬ ভোল্টের একটি ইলেকট্রিক মোটর। এবং এতে রয়েছে টর্ক মেজারমেন্ট প্রযুক্তি যা বাইক-আরোহীকে পেডালিংয়ে সাহায্য করবে। এছাড়া এই সাইকেলে রয়েছে প্যানাসনিক ১৮৬৫০ এমএএইচ ব্যাটারি যা ফুলচার্জ করলে ৪৫ কিলোমিটার পর্যন্ত চলবে সাইকেল।

জায়ামির পক্ষ থেকে জানানো হয়েছে যে এই অভিনব সাইকেলটি মাপতে পারে বাইক আরোহীর ফিটনেস মিটারও। যেমন সাইক্লিং করতে করতে কতটা পথ পেরোল, সাইক্লিংয়ের গতিবেগই বা কত, কতটা ক্যালোরি বার্ন হল এই সব তথ্য ফুটে উঠবে সাইকেলের হ্যান্ডেলবারের ডিসপ্লেতে।

তাছাড়াও এই সাইকেলে থাকবে বিল্ট-ইন জিপিএস নেভিগেশন এবং সাইকেলটি চলতে চলতে যদি ব্যাটারির চার্জ কখনও শেষ হয়ে যায়, সেই কথা ভেবেই রাখা হয়েছে একটি থ্রি-স্পিড গিয়ারবক্স।

ভাঁজ করার পরে সাইকেলটি এতটাই ছোট হবে যে দিব্যি এঁটে যাবে কোনও গাড়ির ডিকিতে। এই ইলেকট্রিক সাইকেলের দাম পড়বে ভারতীয় মুদ্রায় ৩০ হাজার টাকা তবে ভারতের বাজারে এখনই আসছে না এই সাইকেল। কিনতে হলে জায়ামির ওয়েবসাইট থেকেই কিনতে হবে এবং ইমপোর্ট ডিউটি দিয়েই ঘরে আনা যাবে।-এবেলা






মন্তব্য চালু নেই