মেইন ম্যেনু

এই ৭টি অ্যান্টি রিংকেল ট্রিটমেন্ট ঘরেই করতে পারেন

বয়সের সাথে সাথে ত্বকে নানান সমস্যা দেখা দেয়। বিশেষ করে ৩০ বছর বয়সে পৌঁছানোর পর ত্বকে বলিরেখাসহ নানান সমস্যা দেখা দেয়। এই সমস্যা সমাধানের জন্য আগে থেকে ত্বকের যত্ন নেওয়ার প্রয়োজন। বাজারে নানান ধরনের অ্যান্টি এজিং ক্রিম কিনতে পাওয়া যায়। এই ক্রিম ব্যবহারের পরিবর্তে আপনি ত্বকে কিছু প্যাক ব্যবহার করতে পারেন। এই প্যাকগুলো ত্বকে বলিরেখা পড়া, কুঁচকে যাওয়া রোধ করবে। ঘরে থাকা উপাদান দিয়ে তৈরি করে নিতে পারেন এই অ্যান্টি এজিং প্যাকগুলো।

১। টকদইয়ের ফেসপ্যাক

এক কাপ টকদই, দুই চামচ নারকেল তেল এবং এক চামচ অলিভ অয়েল একসাথে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি ফ্রিজে রাখুন। প্যাকটি ঘন হয়ে এলে এটি ত্বকে ম্যাসাজ করে লাগান। ১৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলুন।

২। নারকেল দুধের ফেসপ্যাক

এক কাপ নারকেলের দুধ, এক চিমটি হলুদের গুঁড়ো এবং এক চামচ দুধ একসাথে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। একটি তুলোর বলের সাহায্য এটি ত্বকে ব্যবহার করুন। ২০ মিনিট পর প্যাক শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৩। টমেটোর প্যাক

একটি টমেটোর পেস্ট, এক চা চামচ সরিষার তেল এবং এক চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। যদি সরিষা তেলে অ্যালার্জি থাকে তবে এটি ব্যবহার থেকে বিরত থাকুন। এটি ত্বকে ১৫ মিনিট ম্যাসাজ করুন। ১৫ মিনিট পর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৪। জাফরানের প্যাক

এক চামচ জাফরান চার-পাঁচ চামচ দুধে মিশিয়ে নিন। আপনি চাইলে দুধের পরিবর্তে টকদই মেশাতে পারেন। এরসাথে আধা চা চামচ মধু মেশান। সবগুলো উপাদান দিয়ে প্যাক তৈরি করুন। প্রথমে মুখ পানি দিয়ে ধুয়ে ফেলুন। তারপর প্যাকটি ত্বকে ব্যবহার করুন। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৫। দারুচিনির ফেসপ্যাক

এক চামচ দারুচিনির গুঁড়ো, দুই চামচ টকদই এবং এক চামচ লেবুর রস একসাথে মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাকটি ত্বকে ব্যবহার করুন। ১৫ মিনিট পর প্যাক শুকিয়ে গেলে তা পানি দিয়ে ধুয়ে ফেলুন। যদি এই প্যাক ব্যবহারে ত্বকে জ্বালাপোড়া বা চুলকানি অনুভূত হয় তবে এটি এড়িয়ে চলুন।

৬। গ্রিন টি ফেসপ্যাক

দুই চামচ গ্রিন টি জ্বাল দিয়ে চা তৈরি করে নিন। এই গ্রিন টিয়ের সাথে টকদই এবং ৩-৪ ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। এই প্যাকটি ত্বকে ব্যবহার করুন। ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

সূত্র: বোল্ড স্কাই






মন্তব্য চালু নেই