মেইন ম্যেনু

একই সময়ে পদ্মা সেতু দিয়ে রেল ও গাড়ি চলবে

বহুল প্রত্যাশিত পদ্মা সেতু দিয়ে একই সময় গাড়ি ও ট্রেন চলাচল করবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার বিকালে দশম জাতীয় সংসদের নবম অধিবেশনে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর পর্বে স্বতন্ত্র সংসদ সদস্য রুস্তম আলী ফরাজীর প্রশ্নের উত্তরে একথা জানান তিনি।

প্রধানমন্ত্রী জানান, বহুল প্রত্যাশিত পদ্মা সেতু দিয়ে একই সময় গাড়ি ও ট্রেন চলাচল করবে। সেতুটি হবে দোতলা, এর নীচ দিয়ে চলবে ট্রেন এবং উপর দিয়ে চলবে গাড়ি।

তিনি জানান, ট্রেন চলাচলের লক্ষ্যে ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে যশোর পর্যন্ত রেলপথ নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এজন্য চীন সরকারের অর্থায়নে জিটুজি থিত্তিতে প্রকল্পটি বাস্তবায়নের জন্য ২০১৫ সালের ২৮ জানুয়ারি China Railway Group Ltd.কোম্পানির সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়েছে। এর জন্য কোম্পানির সাথে গত বছরের ১৭ ডিসেম্বর প্রকল্পটি বাস্তবায়নের জন্য Commercial Negotiation সম্পন্ন হয়েছে।

প্রকল্পের ডিপিপি Commercial Negotiation অনুযায়ী প্রণয়ন করা হয়েছে। পদ্মা সেতুতে সড়ক পথে যানবাহন চলাচল শুরুর দিন হতে রেল চলাচলের লক্ষ্যে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হয়েছে।

প্রধানমন্ত্রী জানান, বরিশাল জেলাকে রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনার জন্য রেলওয়ের পক্ষ হতে পদক্ষেপ নেয়া হয়েছে। এজন্য ফরিদপুরের ভাঙ্গা হতে বরিশাল পর্যন্ত রেলপথ নির্মাণের সম্ভাব্যতা ও বিশদ ডিজাইনের জন্য একটি সমীক্ষা প্রণয়ন করা হচ্ছে। এছাড়াও ভাঙ্গা হতে বরিশাল, বরিশাল পায়রা বন্দর পর্যন্ত রেলপথের সম্ভ্যবতা সমীক্ষা পরিচালনার জন্য গত বছরের ২৬ জুলাই China Engineering construction corporation (CCECC) সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

তিনি জানান, পদ্মা রেল সংযোগ প্রকল্প এবং ভাঙ্গা হতে বরিশাল পর্যন্ত রেলপথ নির্মাণ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে ঢাকা-মাওয়া-বরিশাল রূটে ট্রেন চলাচল করবে।






মন্তব্য চালু নেই