মেইন ম্যেনু

একটানা দুই ঘণ্টা ‍উড়বে ড্রোন

ড্রোন আকাশে উড়ার জন্য ব্যাটারি থেকে শক্তি সংগ্রহ করে। কিন্তু সাধারণ ব্যাটারি ড্রোনকে খুব শক্তি সরবরাহ করতে পারে না। ফলে ড্রোন আকাশে অনেকক্ষণ উড়তে ব্যর্থ হয়। বিশেষ করে কেউ যদি ড্রোন দিয়ে পণ্য সরবরাহ করতে চায় তবে ড্রোনের ব্যাটারিকে আরও শক্তিশালী করতে হবে। এই সমস্যার সমাধানে ড্রোনের ব্যাটারিতে হাইড্রোজেন ফুয়েল সেল ব্যবহারের তাক লাগিয়ে দিয়েছে ‘ইন্টেলিজেন্ট অ্যানার্জি’ নামের একটি প্রতিষ্ঠান।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, ড্রোনের ব্যাটারিতে হাইড্রোজেন ফুয়েল সেল ব্যাটারি ব্যবহারের ফলে ড্রোন অনেকক্ষণ আকাশে উড়তে পারবে। সাধারণ ব্যাটারি একটি ড্রোন একবার আকাশে ২০ মিনিট পর্যন্ত উড়তে পারে। সেখানে হাইড্রোজেন ফুয়েল ব্যবহারের ফলে আয়ু বাড়বে কয়েক ঘণ্টা পর্যন্ত। এমনকি এই পদ্ধতিতে ড্রোন একটানা দুই ঘণ্টা পর্যন্ত আকাশে উড়তে পারবে।

নতুন উদ্ভাবিত এই হাইড্রোজেন ফুয়েল সেল সাধারণ ব্যাটারি ব্যাটারি চেয়ে খুব বেশি একটা ভারী নয়। খুবই হালকা এটি। ফলে এই ব্যাটারি বহন করে ড্রোন অনায়াসেই আকাশে উড়তে পারবে। এই ব্যাটারি চার্জ দেয়ার পদ্ধতি সাধারণ ব্যাটারির মত নয়। এটি দ্রুত চার্জ নিতে পারে।

বর্তমানে ব্যাটারিটি প্রোটোটাইপ পর্যায়ে রয়েছে। এর দরদাম সম্পর্কে এখনো ধারণা পাওয়া যায়নি। ২০১৬ সালে ড্রোনের জন্য হাইড্রোজেন ফুয়েল সেল সমৃদ্ধ ব্যাটারি বাজারে আসার কথা রয়েছে।






মন্তব্য চালু নেই