মেইন ম্যেনু

একটা প্লাস্টিকের পানির বোতল কতবার ব্যবহার করা উচিত?

অনেকক্ষেত্রেই দেখা যায় একই পানির বোতল আমরা দিনের পর দিন ব্যবহার করি। এই একই বোতল প্রতিদিন ব্যবহারের ক্ষেত্রে আমাদের একটা ধারণা রয়েছে যে, যেহেতু আমরা একা কোনো বোতল ব্যবহার করছি, তাই তাতে কোনো অসুখ হওয়ার সম্ভাবনা নেই। কিন্তু বৈজ্ঞানিকরা জানিয়েছেন যে, এটি একেবারে ভুল ধারনা। কোনো ব্যক্তি একা একটা বোতল ব্যবহার করলেও তা থেকে অসুখ হওয়ার সম্ভাবনা থাকে।

এটা নিশ্চয়ই জানা আছে যে, যে সমস্ত বোতলে আমরা সাধারণত পানি খেয়ে থাকি, তা প্লাস্টিক দিয়ে তৈরি হয়। এবং প্লাস্টিক স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকর। তাই প্লাস্টিকের বোতলও একটানা ব্যবহার করাও স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতিকর। জিনিউজের এক প্রতিবেদনে এ খবর জানা যায়।

রাস্তা-ঘাটে বেরোলে আমাদের সঙ্গে করে পানি নিয়ে বেরোতেই হয়। আর তার জন্য ভরসা সেই প্লাস্টিকের বোতল। কিন্তু প্লাস্টিকের বোতল ব্যবহার করার সময় কিছু বিষয় মাথায় রাখা খুবই দরকার। প্রতিবার প্লাস্টিকের বোতল ব্যবহার করার পর গরম পানি এবং সাবান দিয়ে বোতলটিকে ভালো ভাবে ধুয়ে নিতে হবে। তারপর সেটিকে ভালো ভাবে শুকোতে হবে। তবেই প্লাস্টিকের বোতল বার বার ব্যবহার করা যাবে।

প্লাস্টিকের বোতল ব্যবহারের ক্ষেত্রে মনে রাখতে হবে যে, পানি খাওয়ার সময় বোতল আমাদের হাত এবং মুখের সংস্পর্শে আসে। হাত এবং মুখের সংস্পর্শেই নানারকম অসুখ ছড়াতে পারে। তাই ভালো ভাবে না ধোওয়া হলে তা থেকে জীবানু ছড়াতে পারে। তাই প্লাস্টিকের বোতল একবারের বেশি কখনওই ব্যবহার করা উচিত নয়। আর একান্তই যদি ব্যবহার করা হয়, তাহলে সংক্রমণ এড়াতে অবশ্যই ভালো করে গরম পানিতে ধুয়ে নেয়া প্রয়োজন। এবং বোতলে মুখ দিয়ে খাওয়া কখনোই উচিত নয়।






মন্তব্য চালু নেই