মেইন ম্যেনু

একটি জেলার সব শীর্ষ পদে নারী

বাংলাদেশের একটি জেলায় বর্তমানে সব গুরুত্বপূর্ণ শীর্ষ পদেই নারী কর্মকর্তারা দায়িত্ব পালন করছেন।

জেলা ও দায়রা জজ, পুলিশ সুপার, সিভিল সার্জন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক, মুখ্য বিচারিক হাকিম—জেলার এসব গুরুত্বপূর্ণ শীর্ষ পদেই এখন অবস্থান করছেন নারী কর্মকর্তারা।

নরসিংদীর জেলা প্রশাসক আবু হেনা মোরশেদ জামান ১০ দিনের প্রশিক্ষণে ভারতে গেছেন। গত রোববার থেকে জেলা প্রশাসকের চলতি দায়িত্ব পেয়েছেন অতিরিক্ত জেলা প্রশাসক সুরাইয়া বেগম (উপসচিব)।আর তখনই তৈরি হলো এই বিশেষ মুহূর্ত।

প্রশাসনের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, জেলা পর্যায়ে একসঙ্গে এতগুলো শীর্ষ পদে নারীর নেতৃত্বদানের ঘটনা বিরল।

জেলা পর্যায়ে জেলা ও দায়রা জজ, জেলা প্রশাসক ও পুলিশ সুপারের পদটি হলো শীর্ষ পদ। তারাই মূলত একটি জেলায় সরকারি কর্মকাণ্ডের নেতৃত্ব দেন। আর এ মুহূর্তে নরসিংদী জেলায় এ তিনটি পদেই দায়িত্ব পালন করছেন তিন নারী।

বর্তমানে নরসিংদীর জেলা ও দায়রা জজের দায়িত্বে আছেন বেগম ফাতেমা নজীব। তিনি গত ২৬ এপ্রিল নরসিংদীতে যোগ দিয়েছেন।

এ ছাড়া গত বছরের ২৫ মার্চ থেকে নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনালের বিচারকের দায়িত্ব পালন করছেন শামীম আহাম্মদ এবং গত ৩১ আগস্ট থেকে মুখ্য বিচারিক হাকিমের দায়িত্বে আছেন শামীমা আফরোজ।

গত বছরের ৩১ ডিসেম্বর থেকে নরসিংদীর পুলিশ সুপার হিসেবে কাজ করছেন আমেনা বেগম। এর আগে তিনি রাঙামাটির পুলিশ সুপারের দায়িত্বে ছিলেন।

জেলায় স্বাস্থ্য বিভাগের শীর্ষ পদ সিভিল সার্জন। গত বছরের ২৮ মে থেকে এ পদে আছেন চিকিৎসক পুতুল রায়।

এ ব্যাপারে উচ্ছ্বাস প্রকাশ করে পুলিশ সুপার আমেনা বেগম বলেন, নরসিংদী তথা সারা দেশের নারীদের জন্য এটি একটি অনন্য ঘটনা। এ জেলায় সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিচার, প্রশাসন, স্বাস্থ্য ও পুলিশ বিভাগে একসঙ্গে নারীর ক্ষমতায়ন নিঃসন্দেহে প্রশংসনীয়। এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নারীর ক্ষমতায়ন বাস্তবায়নের একটি উদাহরণ।






মন্তব্য চালু নেই