মেইন ম্যেনু

একটি পাখির জন্য আহত পুরো ফিলিপাইনিরা!

দুর্ভাগ্য পিছু ছাড়েনি পামানার। দুই মাস ব্যাবধানে দুই বারই শিকারির গুলিতে আক্রান্ত হয়েছে পাখিটি। দুই বারই উদ্ধার করা হয়েছে। তবে প্রথমবার বেঁচে থাকায় প্রয়োজনীয় চিকিৎসা শেষে আবার ছেড়ে দেয়া হয় জঙ্গলে। কিন্তু এবার তার প্রাণ পাখিই উড়ে গেছে।

নিহত পাখির শোকে আহত হয়েছেন অনেক ফিলিপাইনিই। কারণ, গত জুনে দেশটির স্বাধীনতা দিবস উপলক্ষে এই ঈগলটিকেই একটি পাহাড়ে অবমুক্ত করা হয়েছিল। তা ছাড়া সে দেশে পামানা জাতের এই ঈগলের অস্তিত্ব আছে মাত্র ৪’শর।

গত রোববার মৃত অবস্থায় উদ্ধার করা হয় ফিলিপাইনের দক্ষিণাঞ্চলের একটি জঙ্গল থেকে। দু’মাস আগে তাকে আহত অবস্থায় উদ্ধার করে চিকিৎসার পর সুস্থ হয়ে উঠলে সেখানেই তাকে ছেড়ে দেয়া হয়েছিল।

ফিলিপাইন ঈগল ফাউন্ডেশনের পক্ষ থেকে ডেনিস স্যালভাদর জানান, তিন বছর বয়সী ওই ঈগলটি দেশটির স্বাধীনতা দিবসে উপলক্ষে জুন মাসে হামিহুইতান পাহাড়ে মুক্ত করে দেয়া হয়েছিল। প্রাথমিক তদন্তে দেখা গেছে ঈগলটির ডানবুকে গুলি লেগেছে।

পামানা অর্থ ঐতিহ্য। ফিলিপাইনে প্রথম ২০১২ সালে আহত ঈগলকে উদ্ধারের ঘটনা ঘটে। ঈগলের গায়ে গুলি করার অপরাধে ফিলিপাইনের আইনে ১২ বছর কারাদন্ড ও দশ লাখ পেসো অর্থাৎ ৩৯ হাজার ব্রিটিশ পাউন্ড জরিমানা করার বিধি রয়েছে।






মন্তব্য চালু নেই