মেইন ম্যেনু

একটি বাড়ি একটি খামারে উপকৃত ২২ লাখ পরিবার

স্থানীয় সরকার মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন জানিয়েছেন, একটি বাড়ি একটি খামার প্রকল্পের আওতায় দেশের ২২ লাখ দরিদ্র পরিবার তথা এক কোটি নিম্ন আয়ের জনগোষ্ঠী উপকৃত হচ্ছে।

বুধবার জাতীয় সংসদে (সুনামগঞ্জ-৫) আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিকের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

স্থানীয় সরকার মন্ত্রী জানান, একটি বাড়ি একটি খামার প্রকল্পের আওতায় দেশের ৬৪টি জেলার ৪৮৫টি উপজেলার চারহাজার ৫০৩টি ইউনিয়নের মোট ৪০হাজার ৫২৭টি ওয়ার্ডের ৪০হাজার ৪২৭টি গ্রামকে আওতাভুক্ত করা হয়েছে। প্রতি গ্রামের ৬০জন দরিদ্র মানুষকে নিয়ে গ্রাম উন্নয়ন সমিতি গঠন করা হয়েছে। এতে দেশের ২২ লাখ দরিদ্র পরিবার তথা এক কোটি নিম্ন আয়ের জনগোষ্ঠী উপকৃত হচ্ছে।

তিনি জানান, এ প্রকল্পের আওতায় সমিতির সদস্য প্রতিমাসে ২০০ টাকা হিসেবে ২৪০০টাকা সঞ্চয়ের বিপরীতে প্রকল্প থেকে সমপরিমাণ উৎসাহ বোনাস এবং বছরে সমিতিপ্রতি এক লাখ ৫০ হাজার টাকা আবর্তক তহবিল প্রদান করা হচ্ছে। এতে প্রতি দুইবছরে সমিতির স্থায়ী তহবিল হয় ৯ লাখ টাকা। সরকার প্রদত্ত অনুদানের টাকা কখনও ফেরত নেয়া হবে না।

খন্দকার মোশাররফ হোসেন জানান, এ প্রকল্পের আওতায় সমিতির বর্তমান তহবিল দুই হাজার ৬৮৪ কোটি টাকা। এ তহবিল হতে দুই হাজার ৫০৫ কোটি টাকা বিনিয়োগ করে ২১ লাখ ৪৮ হাজার ক্ষুদ্র ক্ষুদ্র আয়বর্ধক খামার গড়ে তুলা হয়েছে।






মন্তব্য চালু নেই