মেইন ম্যেনু

একটি শিশুও ঝরে পড়বে না : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রতিটি শিশুই স্কুলে যাবে। একটি শিশুও ঝরে পড়বে না, রাস্তায় ঘুরবে না, টোকাই হবে না। তারাও স্কুলে যাবে পড়াশোনা করবে। এ বিষয়ে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, সমাজক্যালণ মন্ত্রণালয়কে দ্বায়িত্ব দেওয়া হয়েছে।

তিনি বলেন, সরকার ১৬ কোটি মানুষের খাদ্যের ব্যবস্থা করেছে। শিশুদের দায়িত্বও নেবে।

রোববার সকালে ‍রাজধানীর শিশু একাডেমীতে আন্তার্জাতিক শিশু দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

পরীক্ষা ছাড়াই নিজ এলাকার স্কুলে শিশুদের প্রথম শ্রেণিতে ভর্তি নিশ্চিত করতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, দেশে প্রাক প্রাইমারি স্কুলের ব্যবস্থা করা হয়েছে। কোনো এলাকা বিদ্যালয়হীন থাকবে না। নিজ নিজ এলাকার স্কুলে শিশুদের ভর্তি করে নিতে হবে।

তিনি অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, শিশুদের কাঁধে বইয়ের বোঝা চাপিয়ে দিয়ে পড় পড় করলে হবে না। পড় পড় করলে পড়া আর হয় না। বরং তাদের বোঝাতে হবে পড়াটা তাদের দায়িত্ব।

তিনি বলেন, স্কুল তৈরির সময় শিশুদের খেলার জন্য জায়গা রাখতে হবে। এখন তো স্কুল কিংবা বাসা তৈরির সময় খোলা জায়গা রাখা হয় না। সবাই আছে টাকা-পয়সার চিন্তায়। শিশু এবং বয়জ্যৈষ্ঠদের কথা চিন্তা করে খোলা জায়গা রাখতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, দেশ মাথা উঁচু করে চলে, আগামীতেও চলবে। আর এর জন্য শিক্ষার কোনো বিকল্প নেই। শিশুদের মুক্তিযুদ্ধ এবং বিজয়ের ইতিহাস সম্পর্কে জানতে হবে।






মন্তব্য চালু নেই