মেইন ম্যেনু

একদিনে পাঁচ মহাদেশ ভ্রমণ!

একদিনে পাঁচটি মহাদেশ ভ্রমণ! চমকে দেয়ার মতই খবর বটে। তবে এ অসম্ভবকে সম্ভব করেছেন ৪০ বছর বয়সী ‘অনন্ত জলিল’ গান্নার গারফোর। সঙ্গে ছিলেন তার আরেক বন্ধু আদ্রিয়ান বাটারওয়ার্থ। তিনি একদিনে তিনি পা রেখেছেন এশিয়া, ইউরোপ, আফ্রিকা, উত্তর আমেরিকা এবং দক্ষিণ আমেরিকায়। সুক্ষ্ম হিসাব দিলে পাঁচ মহাদেশ ভ্রমণে ঘড়ির কাঁটায় সময় নিয়েছেন ২৮ ঘণ্টা ২৫ মিনিট। কিন্তু প্রতিটি মহাদেশের টাইম জোন আলাদা হওয়ায় ক্যালেন্ডার অনুযায়ী সময় লেগেছে একদিনই।

তিনি পেশায় নরওয়ের ব্রডকাস্টিং করপোরেশনের মিডিয়া কনসালট্যান্ট। তবে এই পরিচয় ছাপিয়ে বড় পরিচয় হল তিনি একজন পর্যটক। দেশে দেশে ঘুড়তেই ভালোবাসেন। বলতে পারেন পৃথিবীতে মোট ১৯৮টি স্বাধীন দেশ ঘুড়ে দেখাই ছিল গান্নার স্বপ্ন। তবে সেই স্বপ্ন বাস্তবে রূপ দিতে বেশি সময় নেননি গান্না। মাত্র ৪০ বছর বয়সেই পৃথিবীর সব দেশে ঘুরে শেষ করে ফেলেছেন তিনি। আরও নির্দিষ্ট করে বলতে হলে ২০১৩ সালে ৩৭ বছর বয়সেই ১৯৮ টি দেশ ঘোরা শেষ হয়েছে তার।

পৃথিবীর সবগুলো দেশ ভ্রমণ নিয়ে বেড়িয়েছে একটি বইও। নাম দিয়েছেন ‘১৯৮- মাই জার্নি টু এভরি কান্ট্রি ইন দা ওয়ার্ল্ড’। এছাড়াও তিনি garfors.com নামে একটি ব্যক্তিগত ব্লগে নিয়মিত লেখালেখিও করেন। ইতোমধ্যেই করে ফেলেছেন বেশ কিছু রেকর্ডও। সম্প্রতি তিনি আমেরিকার ২০টি প্রদেশ ঘুড়েছেন মাত্র ২৪ ঘণ্টায়!

2015_09_22_16_47_46_o27PfxxbuCwjMI7SvjU4bxrauLn8xW_800xauto






মন্তব্য চালু নেই