মেইন ম্যেনু

একনেকে দেড় হাজার কোটি টাকায় ৮ প্রকল্প অনুমোদন

দশটি জেলার সড়ক উন্নয়ন প্রকল্পসহ আটটি উন্নয়ন প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

এসব প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৫৭৬ কোটি ৩২ লাখ টাকা। এর মধ্যে সরকারী তহবিলের ১ হাজার ৫৬০ কোটি ৮২ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ১৫ কোটি ৫০ লাখ টাকা।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসির সম্মেলন কক্ষে একনেক সভায় এসব প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে অনুমোদিত বিভিন্ন প্রকল্প নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময় উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, পরিকল্পনা সচিব সফিকুল আজম এবং ভৌত অবকাঠামো বিভাগের সদস্য আরাস্তু খান।

সভায় অনুমোদিত সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রকল্পটি হচ্ছে জেলা সড়ক উন্নয়ন প্রকল্প। প্রকল্পটি দেশের ১০টি জেলায় বাস্তবায়িত হবে। জেলাগুলো হলো ঢাকা, ময়মনসিংহ, চট্রগ্রাম, কুমিল্লা, সিলেট, খুলনা, বরিশাল, গোপালগঞ্জ, রাজশাহী এবং রংপুর। প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৯৯৬ কোটি ৬৬ লাখ টাকা।

প্রকল্পটি সর্ম্পকে পরিকল্পনা মন্ত্রী বলেন, সড়ক ও জনপথ অধিদপ্ততরের প্রস্তাবিত জেলা সড়কগুলোর অবশিষ্ট কাজ সম্পাদনের মাধ্যমে নিরাপদ সড়ক যোগাযোগ ব্যবস্থা স্থাপন করা হবে।

সভায় অনুমোদিত অন্য প্রকল্পগুলো হলো তেজগাঁও-এ বিসিকের বহুতল ভবন নির্মাণ প্রকল্প। এটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৬২ কোটি টাকা।

রাজশাহী কারা প্রশিক্ষণ একাডেমি নির্মাণ প্রকল্প, যার ব্যয় ৭৩ কোটি ৪২ লাখ টাকা। পুলিশ বিভাগের ৫০টি সার্কেল এএসপির অফিস, বাসভবন নির্মাণ প্রকল্প। এর ব্যয় ৩৮ কোটি ২৯ লাখ টাকা।

চট্টগ্রামস্থ পারকি ও পতেঙ্গায় পর্যটন সুবিধাদি প্রবর্তন প্রকল্প, যার ব্যয় ধরা হয়েছে ৪৯ কোটি ৬১ লাখ টাকা।

উপজেলা প্রাণিসম্পদ উন্নয়ন কেন্দ্র (ইউএলডিসি) স্থাপন (৩য় পর্যায়) প্রকল্প। যার ব্যয় ১৩১ কোটি ১৫ লাখ টাকা।

সার পরীক্ষাগার ও গবেষণা কেন্দ্র স্থাপন প্রকল্প, যার ব্যয় ৪৪ কোটি ৫১ লাখ টাকা।

এ ছাড়া, ১৮০ কোটি ৬৮ লাখ টাকা ব্যয়ে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ি ও পাশ্ববর্তী এলাকা সংরক্ষণের লক্ষ্যে পদ্মা নদীর ডান তীর সংরক্ষণ প্রকল্প।






মন্তব্য চালু নেই