মেইন ম্যেনু

একা হাতে ৬ জঙ্গি মেরে পার্লামেন্ট বাঁচিয়ে আফগান নায়ক এখন এসা খান

আফগানিস্তানের নতুন নায়ক এখন এসা খান। দেশের পার্লামেন্টে জঙ্গি হানা কার্যত একা হাতে রুখে দিয়ে দেশের প্রকৃত নায়ক বনে গিয়েছেন আফগান সেনার সার্জেঅ্যান্ট এসা খান। গতকাল, সোমবার কাবুলে পার্লামেন্ট হামলা করে ছয় জঙ্গি। একের পর এক নিরাপত্তাবলয় ভেঙে বিস্ফোরণ ঘটিয়ে জঙ্গিরা ঢুকে পড়তে থাকে পার্লামেন্ট চত্বরে। তখনই একেবারে ত্রাতার ভূমিকায় নেমে এসে ছয় জঙ্গিকে একা হাতে খতম করেন এসা খান।

সেই এসা খানকে সম্মান জানাল আফগান সরকার। কাবুলে আফগান প্রেসিডেন্ট আসরাফ ঘানি এসাকে পুরস্কার হিসেবে ফ্ল্যাট ও মেডেল তুলে দেন। প্রেসিডেন্ট ভবনে আয়োজিত এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশের মন্ত্রী ও শীর্ষ স্থানীয় সেনাকর্তারা।

 

গতকাল আফগানিস্তানের পার্লামেন্টে আত্মঘাতী জঙ্গি হামলায় প্রাণ হারালেন অন্তত ৬জন। সোমবার সকালে আফগানিস্তানের পার্লামেন্টের সামনে হঠাৎ করেই তীব্র বিস্ফোরণের শব্দ শোনা যায়।

প্রত্যক্ষদর্শীদের বয়ান অনুযায়ী দারুল আমন রোডে পার্লামেন্টের নিম্ন কক্ষে হামলা চালায় একদল আত্মঘাতী জঙ্গি।

রিপোর্ট অনুযায়ী সেই সময় পার্লামেন্টে অধিবেশন শুরু হয়েছিল সবে। স্পিকারও ছিলেন পোডিয়ামে। হঠাৎ করেই ক্যামেরাগুলি কাঁপতে শুরু করে। তার সঙ্গে শোনা যায় তীব্র বিস্ফোরণের শব্দ।

সে দেশের স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র সেদিক সেদিক্কি বিস্ফোরণের খবরে শীলমোহর দিয়েছেন। জানিয়েছেন নিরাপত্তারক্ষীরা এই মুহূর্তে ঘিরে ফেলেছেন পার্লামেন্ট চত্ত্বর।

পার্লামেন্টের বাইরে গুলি ও পরপর ৬টি বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। ফাঁকা করা হয়েছে পার্লামেন্ট ভবন।

এপ্রিল মাসে তালিবানরা তাদের পরিকল্পিত ”স্পিন অফেনসিভ” ঘোষণা করার পর থেকে শেষ দু’মাসে আফগানিস্তানে ভীষণভাবে বেড়েছে জঙ্গি হানা। প্রায় রোজই আফিগানিস্তানে চলছিল ইতিউতি হামলা।






মন্তব্য চালু নেই