মেইন ম্যেনু

এক দলে ১২ দেশী,৭ বিদেশী খেলোয়াড়

২৫ নভেম্বর শুরু হচ্ছে বিপিএলের তৃতীয় আসর। দুই চার দিনের মধ্যেই চূড়ান্ত হয়ে যাবে ফ্রাঞ্চাইজিগুলো।বিপিএলের গভর্নিং কাউন্সিল ব্যস্ত এখন বিভিন্ন খসড়া তৈরীতে। জানা গেছে, এবার প্রত্যেক দল সর্বোচ্চ ৭ জন বিদেশী খেলোয়াড় রেজিস্ট্রেশন করাতে পারবে। আর একাদশে খেলাতে পারবে সর্বোচ্চ ৪ জন।

অন্যদিকে দেশী খেলোয়াড় রেজিস্ট্রেশন করাতে পারবে ১২ জন। মানে সব মিলে ১৭ জনের স্কোয়াড। দেশি-বিদেশি ক্রিকেটারদের আবার বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করা হবে। প্রত্যেক ক্যাটাগরিতে ক্রিকেটারদের সর্বোচ্চ পারিশ্রমিকও ঠিক করা হয়েছে।

দেশি ক্রিকেটারদের আইকন, ক্যাটাগরি এ, বি, সি ও অনূর্ধ্ব-১৯- এই পাঁচভাগে ভাগ করা হবে। একজন আইকন ক্রিকেটারের সর্বোচ্চ পারিশ্রমিক হবে ৩৫ লাখ টাকা।

‘এ’ ক্যাটাগরি থেকে তিনজন ক্রিকেটার নিতে পারবে কোনো একটি দল। তাদের সর্বোচ্চ পারিশ্রমিক হবে ২৮ লাখ টাকা। ‘বি’ ক্যাটাগরির ক্রিকেটারদের পারিশ্রমিক হবে ২২ লাখ টাকা। ‘সি’ ক্যাটাগরির ক্রিকেটাররা পাবেন সর্বোচ্চ ১৫ লাখ টাকা। অনূর্ধ্ব-১৯ দলের দু’জন খেলোয়াড় নিতে পারবে কোনো একটি দল। তাদের পারিশ্রমিক হবে ৫ লাখ টাকা।

বিদেশি ক্রিকেটারের সর্বোচ্চ পারিশ্রমিক হবে ৭০ হাজার ডলার। তবে ইচ্ছা করলে এর চেয়েও বেশী দামে কেনা যাবে। তবে এক্ষেত্রে ওই ক্রিকেটারের পারিশ্রমিকের দায় দায়িত্ব নেবে না বিসিবি। বিদেশী ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটার ৫০,‘বি’ ক্যাটাগরির ক্রিকেটার ৪০ ও ‘সি’ ক্যাটাগরির ক্রিকেটার ৩০ হাজার ডলারে রেজিস্ট্রেশন করা যাবে।

২০১২ সালে ৬ দল নিয়ে হয়েছিল বিপিএলের প্রথম আসর। পরের বছর হয়েছিল সাত দলের। ম্যাচ ফিক্সিং, ফ্রাঞ্চাইজিগুলোর আর্থিক কেলেঙ্কারির কারণে ২০১৪ সালে মাঠে গড়ায়নি বিপিএলের তৃতীয় আসর।






মন্তব্য চালু নেই