মেইন ম্যেনু

এক নজরে দেখে নিন প্রতিমন্ত্রী তারানা হালিমের জীবনী (ভিডিও)

তারানা হালিম একজন বাংলাদেশী টেলিভিশন অভিনেত্রী, পরিচালক, লেখক, আইনজীবী এবং সমাজকর্মী। তিনি জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের বর্তমান সংসদ সদস্য। তিনি বর্তমানে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে আইন উপদেষ্টা হিসেবে কর্মরত রয়েছেন।

প্রাথমিক জীবন ও শিক্ষা

তারানা হালিম আগস্ট ১৬, ১৯৬৬ সালে চট্টগ্রামে জন্ম নেন। তার পিতা এম এ হালিম ছিলেন শুরুতে আয়কর কমিশনার ও পরবর্তীতে বাংলাদেশের অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এবং মা আখতার হালিম ছিলেন বিদ্যালয়ের শিক্ষক। তাদের তিন সন্তানের মধ্যে তারানা কনিষ্ঠ। পত্রৈিক বাড়ি টাঙ্গাইলের নাগরপুর উপজেলার ধুবরিয়া গ্রামে।

প্রাথমিক শিক্ষা সমাপ্তির পর ১৯৮২ সালে, আজিমপুর অগ্রণী বালিকা বিদ্যালয় থেকে তিনি প্রথম বিভাগে মাধ্যমিক এবং ১৯৮৪ সালে, হলিক্রস কলেজ থেকে প্রথম বিভাগে উচ্চ মাধ্যমিক পাস করেন তিনি। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক দুইটি পরীক্ষায় ঢাকা শিক্ষা বোর্ডে তার অবস্থান ছিল নবম। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে ভর্তি হন এবং সেখান থেকে এলএলবি ও এলএলএম সম্পন্ন করেন।

কর্মজীবন

অভিনয়: বিদ্যালয়ে অধ্যয়নকালে, পাঁচ বছর বয়সে ঘুঘু ও শিকারী শিরোনামের একটি নাটকে “পিঁপড়া” চরিত্রে কাজ করার মধ্য দিয়ে অভিনয়ে তারানা হাতেখড়ি ঘটে। পরবর্তীতে কলেজে অধ্যয়নের শুরুতে অভিনয় করেন ঢাকায় থাকি টেলিভিশন নাটকে। চলচ্চিত্র অভিনেতা ফারুকের সঙ্গে তার ছোট বোনের চরিত্রে ‘’সাহেব’’ শিরোনামের বাংলা চলচ্চিত্রে অভিনয়ের পর অলোচনায় আসেন তিনি। বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে অয়োময় টেলিভিশন নাটকেে “মদিনা” চরিত্রে অভিনয়ের মাধ্যমে দর্শকদের আকর্শন করেন তিনি। তিনি আমজাদ হোসেন পরিচালিতা গোলাপী এখন ট্রেনে (১৯৭৮) চলচ্চিত্রেও অভিনয় করেছেন।

এছাড়াও তিনি চ্যানেল আইতে ‘‘জীবন যেখানে যেমন’’ শিরোনামের একটি অনুষ্ঠানে উপস্থাপনা করছেন।

রাজনৈতিক জীবন

কৈশোর বয়স থেকেই রাজনিতীর প্রতি তার ঝোঁক ছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়ে তৃতীয় বর্ষে অধ্যয়নকালে যুবলীগের মহিলা বিষয়ক সম্পাদক নির্বাচিত হন তিনি। পরবর্তীতে পর্যায়ক্রমে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক নির্বাচিত হন এবং বর্তমানে একই সংগঠনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। ২০০৯ সালে তিনি জাতীয় সংসদের সংরক্ষিত আসনে সংসদ সদস্য হিসেবে প্রথম নির্বাচিত হন। পরবর্তীতে ২০১৪ সালে, দশম জাতীয় সংসদ নির্বাচনে পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। বর্তমানে কর্তব্যরত রয়েছেন বাংলাদেশের তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হিসেবে।

ব্যক্তিগত জীবন

তারানা হালিম বিয়ে করেছেন আরেক টেলিভিশন অভিনেতা আহমেদ রুবেলকে। তবে তাদের দাম্পত্ত সম্পর্ক দীর্ঘস্থায়ী না হওয়ায় তাদের বিচ্ছেদ ঘটে।

চলচ্চিত্র তালিকা

* সাহেব
* গোলাপী এখন ট্রেনে (১৯৭৮)

টেলিভিন নাটক

* ঘুঘু ও শিকারী
* ঢাকায় থাকি
* অয়োময়
* আমাদের আনন্দবাড়ী (ধারাবাহিক)

অভিনেত্রী তারানা হালিম অভিনীত হুমায়ুন আহমেদের সেই বিখ্যাত ‘অয়োময়’ নাটকটি দেখতে নিচের লিংক ক্লিক করুনঃ






মন্তব্য চালু নেই