মেইন ম্যেনু

এক যুগ পর কাশ্মিরে বিএসএফ মোতায়েন

এক মাসেরও বেশি সময় ধরে ভারত-নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরে অস্থিরতা চলছে। আইন-শৃঙ্খলাবাহিনীর সঙ্গে সংঘর্ষে এখন পর্যন্ত ৬০ জনেরও বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। কাশ্মিরের অস্থিরতা নিয়ন্ত্রণে দেশটির সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এক যুগের মধ্যে এই প্রথম কাশ্মিরে ২৬ কোম্পানি সীমান্তরক্ষী বাহিনী মোতায়েন করা হবে।

এর আগে, ১৯৯১ সালে কাশ্মীরের সহিংসতা নিয়ন্ত্রণে মোতায়েন করা হয়েছিল বিএসএফ। পরে ২০০৪ সালে কাশ্মীরের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের দায়িত্ব সিআরপিএফ জওয়ানদের হাতে তুলে দেওয়া হয়।

সাধারণত দেশের সীমান্ত রক্ষার কাজেই নিয়োজিত থাকে বিএসএফ। দেশের কয়েকটি স্থানে মাওবাদী বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই চালিয়ে আসছে বিএসএফ। দেশটির উর্ধ্বতন এক কর্মকর্তা জানান, এসব অভিজ্ঞতার সমন্বয়ে উপত্যকায় শান্তি ফিরিয়ে আনার দায়িত্ব দেওয়া হচ্ছে সীমান্ত রক্ষী বাহিনীকে।

এ জন্য দুই-এক দিনের মধ্যে পশ্চিমবঙ্গ, গুজরাট, রাজস্থান থেকে তুলে নেওয়া হচ্ছে ২ হাজার ৬০০ জওয়ান। বিএসএফের এই সদস্যদেরকে জম্মু-কাশ্মীরের বিভিন্ন জায়গায় মোতায়েন করা হবে।






মন্তব্য চালু নেই