মেইন ম্যেনু

এটিএম থেকে টাকা বের না হলে কী করবেন, কী করবেন না?

কার্ড সোয়াইপ করলেন, টাকার অ্যামাউন্ট আর পিন নাম্বার দিলেন কিন্তু টাকা বের হচ্ছে না। অথচ আপনার ফোনে এসএমএস এসে গেল যে, আপনার অ্যাকাউন্ট থেকে নির্দিষ্ট অঙ্কের টাকা কেটে নেওয়া হয়েছে।

এমনটা প্রায়শ‌ই হয়, যখন এটিএম থেকে টাকা বের করার জন্য আপনি কার্ড সোয়াইপ করলেন, টাকার অ্যামাউন্ট আর পিন নাম্বার দিলেন কিন্তু টাকা বার হল না। অথচ আপনার ফোনে এসএমএস এসে গেল যে, আপনার অ্যাকাউন্ট থেকে নির্দিষ্ট অঙ্কের টাকা কেটে নেওয়া হয়েছে। কী করবেন এমনটা ঘটলে?

আপনাকে প্রথমেই যেটা করতে হবে সেটা হল, লিখিত অভিযোগ জানাতে হবে যে-ব্যাংকের এটিএম কার্ড সেই ব্যাংকে। অন্য ব্যাংকের এটিএম থেকে টাকা তুলতে গিয়ে ব্যর্থ হলেও যে ব্যাংকের এটিএম জানাতে হবে সেই ব্যাংকেই। কোন কোন বিষয়ের উল্লেখ থাকতে হবে সেই অভিযোগপত্রে?

১. নিজের ব্যাংক অ্যাকাউন্ট, এবং যে এটিএম থেকে টাকা তুলতে গিয়ে ব্যর্থ হয়েছেন, সেই এটিএম-এর ডিটেলস।

২. ট্রানজ্যাকশনের তারিখ ও সময়।

৩. যদি সম্ভব হয়, এটিএম থেকে বের হওয়া ট্রানজ্যাকশন স্লিপটিরও একটি ফোটোকপি জুড়ে দিন অভিযোগপত্রের সঙ্গে। অভিযোগপত্র জমা দেওয়ার সময় একটি রিসিভড কপিও চেয়ে নিন আপনার ব্যাংক থেকে।

রিজার্ভ ব্যাংকের নিয়ম অনুযায়ী, আপনার অভিযোগ জমা দেওয়ার ৭ দিনের মধ্যে টাকা আপনার অ্যাকাউন্টে ফেরত আসার কথা। এবং যদি ফেইলড ট্রানজ্যাকশনের ৩০ দিনের ভিতরেও আপনি টাকা ফেরত না পান, তাহলে প্রতিদিন আপনার ব্যাংক আপনাকে ১০০ টাকা ক্ষতিপূরণ দিতে বাধ্য। এই ব্যাপারে ব্যাংকের দিক থেকে গাফিলতি ঘটলে আপনি উপযুক্ত কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানাতে পারবেন।-এবেলা






মন্তব্য চালু নেই