মেইন ম্যেনু

এডওয়ার্ড স্নোডেনের মৃত্যুর গুজব!

যুক্তরাষ্ট্রের গোপন নথি ফাঁস করে বিশ্বব্যাপি হইচই ফেলে দেয়ার পর ২০১৩ সালে রাশিয়ায় পাড়ি জমানো উইকিলিকসের প্রতিষ্ঠাতা এডওয়ার্ড স্নোডেনের মৃত্যুর গুজব ছড়িয়ে পড়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে স্নোডেনের অ্যাকাউন্ট থেকে এ ধরনের দুটি টুইট বার্তা ঘিরে রহস্য দেখা দিয়েছে সাবেক এ মার্কিন গোয়েন্দা কর্মীর মৃত্যুর নিয়ে।

টুইট বার্তার পর ষড়যন্ত্র তাত্ত্বিকরা বলছেন, সম্ভবত এডওয়ার্ড স্নোডেন মারা গেছেন। প্রথম টুইটে সমর্থকদের উদ্দেশ্যে বলা হয়েছে, এটিই সময়। দ্বিতীয় টুইটে ৬৪ ক্যারাক্টারের একটি কোড পোস্ট করা হয়েছে। কম্পিউটার গুরু স্নোডেন বিশ্বের মোস্ট ওয়ান্টেড অপরাধীর তালিকায় রয়েছেন। বিশ্বজুড়ে মানুষের উপর যুক্তরাষ্ট্র সরকার সরকার ও জাতীয় নিরাপত্তা সংস্থার (সিআইএ) গুপ্তচরবৃত্তির তথ্য ফাঁসের পর তাকে মোস্ট ওয়ান্টেড হিসেবে ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র।

বুধবার টুইটারে স্নোডেন লিখেন, আপনি কী আমার সঙ্গে কাজ করেছেন? ২০১৩ সাল থেকে কী আমরা কথা বলেছি? দয়া করে নিরাপদে আমার সঙ্গে পুনরায় যোগাযোগ করুন। এখনই সময়।

পরে শুক্রবার ৩৪ বয়সী স্নোডেন আরেক টুইট বার্তায় ৬৪ শব্দের একটি কোড পোস্ট করেন। যদিও কিছুক্ষণ পরে উভয় টুইট বার্তা মুছে দেয়া হয়েছে।

তথ্যপ্রযুক্তি বিশ্লেষকরা বলছেন, এই কোডের অর্থ ছিল একজন ‘মৃত ব্যক্তি’র সুইচ। তবে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত টুইটার অ্যাকাউন্ট ব্যবহার করা না হলে এ ধরনের বার্তা স্বয়ংক্রিয়ভাবে পোস্ট হয়। তবে স্নোডেনের মৃত্যুর রহস্য উড়িয়ে দিয়েছেন স্নোডেনের এক ঘনিষ্ঠ সাংবাদিক। স্নোডেন সুস্থ্য আছে বলে তিনি নিশ্চিত করেছেন।

সূত্র : এক্সপ্রেস।






মন্তব্য চালু নেই