মেইন ম্যেনু

এবার ঈদের দিনেও বৃষ্টি হবে!

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে রবিবার দেশে প্রায় সর্বত্র মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত হয়েছে। এই সপ্তাহ বৃষ্টি বন্ধের সম্ভাবনা খুবই কম। এমন কি ঈদের দিনও বৃষ্টি হতে পারে।

রোববার যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাকুয়াওয়েদারের পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সোমবারও দেশের সর্বত্র বৃষ্টি হতে পারে। খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও ঢাকা বিভাগের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বৃষ্টি হতে পারে।

এছাড়া মঙ্গলবার থেকে কমে যেতে পারে বৃষ্টি। তবে পরবর্তী কয়েক দিন আকাশ মেঘলাসহ হালকা বৃষ্টি হতে পারে।

যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাকুয়াওয়েদারের পূর্বাভাসে বলা হয়, সোমবার বৃষ্টি হতে পারে। মঙ্গল ও বুধবার বৃষ্টির সম্ভাবনা আছে। এমন কি বৃষ্টি হতে পারে ঈদের দিনও।

তবে এর পর থেকে সেপ্টেম্বরের শেষ দিন পর্যন্ত রৌদ্রোজ্জ্বল দিন থাকতে পারে বলে অ্যাকুয়াওয়েদারের পূর্বাভাসে বলা হয়েছে।

পঞ্জিকায় এখন আশ্বিন মাস চললেও দুইদিন ধরে বর্ষার মতো অঝোর ধারায় বৃষ্টি হচ্ছে। রবিবার সকাল ৬টা থেকে পরবর্তী ১২ ঘণ্টায় ঢাকায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৪৪ মিলিমিটার।

গত শনিবার রাজধানীতে বৃষ্টিপাত রেকর্ড করা হয় ২১ মিলিমিটার। সর্বোচ্চ ১৩১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে নোয়াখালীর মাইজদী কোর্টে।

সিলেট বিভাগে সবচেয়ে কম বৃষ্টি হয়েছে। খুলনা ও বরিশাল বিভাগের সব উপকূলীয় জেলাতেই ভারি বৃষ্টি হয়েছে।

আবহাওয়াবিদ আবদুর রহমান জানান, পশ্চিম-মধ্য ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপের প্রভাবে বাংলাদেশের ওপর মৌসুমি বায়ু সক্রিয় রয়েছে। এর প্রভাবেই আশ্বিন মাসেও দিনভর বৃষ্টি হচ্ছে।

তিনি বলেন, দেশের দক্ষিণাঞ্চলে মৌসুমি বায়ু সবচেয়ে সক্রিয়। এর প্রভাবে সোমবারও সারাদেশে বৃষ্টি হতে পারে। তবে মঙ্গলবার থেকে কমে যেতে পারে।

আবহাওয়ার সক্ষিপ্তাসারে বলা হয়, সাগরে বায়ুচাপের তারতম্যের কারণে উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই বন্দরগুলোতে ৩ নম্বর স্থানীয় বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।






মন্তব্য চালু নেই