মেইন ম্যেনু

এবার দুইদিন পাঠ্যপুস্তক উৎসব

এবার দুইদিন পাঠ্যপুস্তক উৎসব পালন করা হবে। ১ জানুয়ারি উৎসব পালন করবে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রণালয়। আর ২ জানুয়ারি পাঠ্যপুস্তক উৎসব পালন করবে শিক্ষামন্ত্রণালয়।

প্রতিবছর নতুন বছরের প্রথম দিন সারাদেশে পাঠ্যপুস্তক উৎসব হলেও এবার আলাদাভাবে দুইদিন উৎসবের আয়োজন করেছে দুই মন্ত্রণালয়। ৩১ ডিসেম্বর গণভবনে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শিক্ষামন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রণালয় সূত্র জানায়, ২০১৬ শিক্ষাবর্ষে প্রাক প্রাথমিকে ৩৩ লাখ ৭৩ হাজার ৩৭৩ শিক্ষার্থীর মধ্যে ৬৫ লাখ ৭৭ হাজার ১৪২টি এবং প্রথম থেকে পঞ্চম শ্রেণির ২ কোটি ৪৫ লাখ শিক্ষার্থীদের মধ্যে ১০ কোটি ৮৭ লাখ ১৯ হাজার ৯৯৭টি বই বিতরণ করা হবে।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ১ জানুয়ারি রাজধানীর মিরপুরের ন্যাশনাল বাংলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে নতুন বই আনুষ্ঠানিকভাবে তুলে দিবেন। তবে উৎসবের আগে প্রাথমিকের শতভাগ বই ছাপা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। ফলে অনেক কোমলমতি শিক্ষার্থী উৎসবের আনন্দ বঞ্চিত হতে পারেন।

অপরদিকে শিক্ষামন্ত্রণালয়ের সূত্র জানায়, মাধ্যমিকের ১ কোটি ১২ লাখ ৩৬ হাজার ১৮ শিক্ষার্থীর মধ্যে ১৬ কোটি ৩০ লাখ ৪ হাজার ৩৭৩টি বই বিতরণ করা হবে। প্রায় শতভাগ বই এরই মধ্যে উপজেলা পর্যায়ে পৌঁছে গেছে। আগামী ২ জানুয়ারি শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ রাজধানীর গভর্নমেন্ট ল্যাবরেটরি স্কুলের শিক্ষার্থীদের হাতে নতুন বই আনুষ্ঠানিকভাবে তুলে দিবেন।






মন্তব্য চালু নেই