মেইন ম্যেনু

এবার বিদ্যুৎ অপচয় রোধে বাজারে আসছে ‘ম্যাজিক লাইট’

স্মার্ট ম্যাজিক লাইট বিদ্যুৎ অপচয় রোধ করে আপনাকে অযথা বিলের হাত থেকে রক্ষা করবে। অর্থাৎ বিশেষ করে সিঁড়ির ভিতরে একটি ৮ তলা বিল্ডিং এ দেখা যায় নিচের তলা থেকে ৮ তলা পর্যন্ত প্রত্যেকটি ফ্লোরে সন্ধ্যা পর থেকে ভোর পর্যন্ত প্রায় ৯/১০ ঘন্টা আমরা ৮ টা বাল্ব জ্বালিয়ে রাখি কারন হল যদি রাতের বেলা কেউ সিঁড়ি দিয়ে উঠা নামা করেন এই জন্য । তাহলে দেখা যায় ৮ টা বাল্ব এর সারা রাত জ্বলে সিঁড়িতে যে বিল ওঠে তার প্রায় ৯৮ % ই অপচয় হয় ।

ক্যামনে সেটা ?

ধরুন সারা রাতে সিঁড়ি দিয়ে ১০ জন লোক এক বার করে উঠা নামা করল, উঠা নামা করতে প্রত্যেকের ধরুন ৩ মিনিট করে সময় লাগলো, তাহলে ১০ জনের সময় লাগলো মোট ৩০ মিনিট , এই ৩০ মিনিট এর প্রয়োজনে আমরা ৮ টা বাল্ব ১০/১২ ঘন্টা ধরে জ্বালিয়ে রাখি……। কিন্তু এখন আর আপনাকে ১০/১২ ঘন্টার ৮ টা বাল্ব জ্বালিয়ে রেখে অযথা বিল পোড়াতে হবে না ।

এখন আপনি বিল দিবেন মাত্র ৩০ মিনিট ১ টি বাল্ব এর, যতটুকু বিল উঠবে ঠিক ততটুকুই…। ভাবছেন সেইটা আবার কেমনে ? শুনুন তাহলে এপলম্বটেক বিডি নিয়ে এলো এমন এক বাল্ব যেটা সিঁড়িতে সন্ধ্যা বেলা অন করে রাখলে যখন কোনো মানুষ সিঁড়িতে আসবে ঠিক তখনই সিঁড়ির সেই ফ্লোর এর বাল্ব টোমেটিক জ্বলে উঠবে । এবং সে যখন উপরে উঠে যাবে তখন উপরের পরবর্তী ফ্লোর এর লাইট অন হবে আর নিচের ফ্লোর এর লাইট অটোমেটিক অফ হয়ে যাবে।

তাহলে দেখা যায় কোনো এক ব্যাক্তির নিচ থেকে ৮ তলায় উঠতে সময় লাগলো ৩ মিনিট ।

এই ৩ মিনিট কিন্তু সে বিল পুড়াইতেছেন ১ টি বাল্ব এর, কারন সে যখন স্টেপ বাই স্টেপ উপরে উঠতে থাকবে তখন তার নিচের ফ্লোর এর বাল্ব অফ হয়ে যাবেএবং উপরের বাল্প জ্বলে উঠবে ।

এভাবে মাসের বিদ্যুৎ বিল ৯৮% কমিয়ে আনা যাবে এভাবে এপলম্বটেক এর ম্যজিক লাইট ব্যবহার করে আপনার বিদ্যুৎ বিল ৯৮ % কমান এবং আলোকিত বাংলাদেশ গড়তে অবদান রাখুন…।






মন্তব্য চালু নেই