মেইন ম্যেনু

এবার রোবট দিয়ে হবে চাষাবাদ

দেশে হোক বা বিদেশ হোক, চাষাবাদ সাধারণত মানুষই করে থাকেন বলে এতোদিন আমরা জেনে এসেছি। তবে তথ্য-প্রযুক্তির এই বিশ্বয়ানের যুগে এবার চাষাবাদ করবে রোবট।

গতকাল সোমবার এমনই ঘোষণা দিয়েছেন জাপানের কিয়োটোর স্প্রেড নামের একটি খামার পতিষ্ঠান। তারা জানিয়েছে, পুরো খামারটি চালাবে রোবটরা। চারা গাছে পানি দেওয়া থেকে শুরু করে ফসল তোলা পর্যন্ত—প্রায় সব প্রক্রিয়া তারাই দেখভাল করবে। খামারটি চালু হবে আগামী বছরের মাঝামাঝি সময়ে।

খামার মালিকের দাবী, বিশ্বে এ ধরনের স্বয়ংক্রিয় খামার এটাই প্রথম। ছাদে ঢাকা এ খামার থেকে প্রতিদন ৩০ হাজার লেটুস পাতা তোলা হবে।

ওই খামার প্রতিষ্ঠানটি আশা করছে, পাঁচ বছরের মধ্যে উৎপাদন বাড়িয়ে দিনে পাঁচ লাখে পৌঁছাবে। ৪৭ হাজার ৩০০ বর্গফুটের খামারটির মেঝে থেকে ছাদ পর্যন্ত বানানো তাকের মধ্যে লেটুস চাষ করা হবে।

খামার কর্মকর্তা কোজি মরিসাদা জানিয়েছেন, বীজ বপনের কাজটা মানুষই করবে। তবে উৎপাদিত লেটুস পাতা তোলা পর্যন্ত বাকি সব প্রক্রিয়া স্বয়ংক্রিয় যন্ত্র বা রোবটের মাধ্যমে সম্পন্ন করা হবে।

উল্লেখ্য, জাপানে রোবটের ব্যবহার তুলনামূলক বেশি। শ্রমিক-সংকটের কারণে দেশটিতে স্বয়ংক্রিয় কর্মী বা রোবট নিয়োগের প্রতি ঝোঁক ক্রেমই বাড়ছে।






মন্তব্য চালু নেই