মেইন ম্যেনু

এবার সত্যিই টাক মাথায় চুল গজাবে [ভিডিও]

টাক হওয়ার চিন্তাতেও নাকি টাক হয়। টাকের চিকিৎসা নিয়ে এতদিন ব্যঙ্গ-বিদ্রূপই বেশি হতো। কারণ টাকের সেই অর্থে কোনো চিকিৎসা ছিল না। কিন্তু এবার সত্যি টাকের ওষুধ খুঁজে পেয়েছেন বৈজ্ঞানিকরা।

আমেরিকার কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের গবেষক অ্যাঞ্জেলা ক্রিশ্চিয়ানো এবং তার সহযোগীরা মিলে দীর্ঘ দিন ধরে এ বিষয়ে কাজ করছিলেন। তারা দেখেছেন, প্রদানত দু’টি কারণ টাক পড়ে। প্রথমটি অবশ্যই হেরিডিটি এবং দ্বিতীয়টি শারীরিক সমস্যা।

গবেষণায় দেখেছেন, যে বিভিন্ন শারীরিক সমস্যার কারণে চুল গজানো এবং বেড়ে ওঠার জন্য যে ফলিকেল থাকে তা একটি জায়গায় থেমে থাকে। এর জন্য নতুন চুল গজানো বা চুল পড়াকে আটকাতে পারে না।

গবেষকদের উদ্ভাবিত নতুন ওষুধ এই ফলিকেলের ওপর কাজ করে। Janus kinase inhibitor (JAK) নামের ওই ওষুধ ত্বকের ওপর প্রয়োগ করে দেখা গিয়েছে, এটি চুলের গোড়ায় থাকা কতগুলি উৎসেচক এবং আটকে থাকা ফলিকেলকে মুক্ত করে। ফলে খুব দ্রুত নতুন চপল গজানো এবং চুল পড়া বন্ধ করে দেয়। ইঁদুর এবং মানুষের চুলের ওপর পরীক্ষা করে এর সুফল দেখা গিয়েছে। আরো বড় ব্যাপার, আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (FDA) এই ওষুধকে ছাড়পত্র দিচ্ছে।

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষণার ফল দেখাচ্ছেন এক গবেষক:






মন্তব্য চালু নেই