মেইন ম্যেনু

এবার সহজেই মিলবে ভারতীয় পাসপোর্ট, নিয়ম শিথিল করল ভারত

পাসপোর্টের জন্য আবেদন করার নিয়ম শিথিল করা নিয়ে ভারতের কাছে দীর্ঘদিন ধরেই দাবি উঠেছে। আবেদনে বাবা-মা, দু’জনের নাম উল্লেখ বাধ্যতামূলক থাকা নিয়ে আইনি লড়াইও হয়েছে। এবার কেন্দ্রের নয়া নিয়মে সুবিধে পেলেন ‘সিঙ্গল পেরেন্টরা’।

পাসপোর্টের আবেদনে আর বাবা-মা, দু’জনের নাম লেখার প্রয়োজন নেই। বাবা, মা বা কিংবা যে কোনও এক জন অভিভাবকের পরিচয় দিলেই চলবে। এমনটাই জানিয়েছে বিদেশমন্ত্রক। এখন আর বিবাহবিচ্ছিন্ন দম্পতিকে আবেদনে প্রাক্তন স্বামী বা স্ত্রী-র নাম লিখতে হবে না। দিতে হবে না ডিভোর্সের ডিক্রির প্রতিলিপিও। বিবাহিতদেরও আর বিয়ের শংসাপত্র দিতে হবে না। অনাথ আশ্রমে বড় হওয়া আবেদনকারীরা সংশ্লিষ্ট আশ্রমের প্রধানের শংসাপত্র-সহ আবেদন করতে পারবেন। সাধু-সন্ন্যাসীরা বাবা-মায়ের পরিবর্তে লিখতে পারবেন গুরুর নাম।

জন্মতারিখ নিয়েও নিয়মে বড় বদল এল। এত দিন জন্মতারিখ প্রমাণ করতে জন্মের শংসাপত্র জমা দিতে হত। কিন্তু এখন প্যান, আধার কার্ড, ড্রাইভিং লাইসেন্সের মতো নথিও গ্রাহ্য হবে।

সরকারি কর্মীরা পাসপোর্টের জন্য সংশ্লিষ্ট মন্ত্রক বা দফতরের ছাড়পত্র ছাড়াই আবেদন করতে পারেন। সে ক্ষেত্রে তাঁদের শুধু একটি চিঠি দিয়ে জানাতে হবে যে, পাসপোর্টের আবেদন করার কথা অফিসে জানানো হয়েছে। -এবেলা।






মন্তব্য চালু নেই