মেইন ম্যেনু

এমপিও প্রক্রিয়া দ্রুত করতে চায় মাউশি

বেসরকারি স্কুল-কলেজ-মাদ্রাসার এমপিও (বেতন-ভাতার সরকারি অংশ) প্রক্রিয়া একটি নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পন্ন করার নির্দেশ দেয়া হয়েছে।

মঙ্গলবার (০৫ এপ্রিল) এ নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি)। এমপিও প্রক্রিয়া দ্রুত করার পাশাপাশি প্রতি মাসের ১ তারিখের মধ্যে বেতন-ভাতা দিতে এ নির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়েছে মাউশি।

মাউশি’র মহাপরিচালক (ডিজি) ফাহিমা খাতুন স্বাক্ষরিত চিঠিতে প্রতি এমপিও মাসে বেসরকারি স্কুল-কলেজ-মাদ্রাসার শিক্ষক-কর্মচারীদের এমপিও শৃঙ্খলার সঙ্গে এবং যথাসময়ে প্রদানের লক্ষ্যে নির্দেশনা প্রদান করা হয়।

চিঠিতে বলা হয়, প্রতিষ্ঠান প্রধানরা বিধি মোতাবেক শিক্ষক-কর্মচারী নিয়োগ দেওয়ার পর প্রয়োজনীয় সকল তথ্য ইনপুট দিয়ে অনলাইনে প্রতি এমপিও মাসের (জানুয়ারি, মার্চ, মে, জুলাই, সেপ্টেম্বর ও নভেম্বর) পূর্ববর্তী মাসের (ডিসেম্বর, ফেব্রুয়ারি, এপ্রিল, জুন, আগস্ট, অক্টোবর ও ডিসেম্বর) ১০ তারিখের মধ্যে আবেদন সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে পাঠাবেন। নির্ধারিত তারিখের মধ্যে প্রাপ্ত সকল আবেদন সংশ্লিষ্ট মাসের এমপিও-তে বিবেচনা করা হবে।

সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা প্রতি এমপিও পূর্ববর্তী মাসের ১০ তারিখের মধ্যে যে সকল আবেদন পাবেন তা যাচাই-বাছাই পূর্বক এমপিও পূর্ববর্তী মাসের ১৮ তারিখের মধ্যে সংশ্লিষ্ট জেলা শিক্ষা কর্মকর্তার কাছে পাঠাবেন।

সকল শিক্ষা কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা পাঠানো আবেদন যাচাই-বাছাই পূর্বক এমপিও পূর্ববর্তী মাসের ২৫ তারিখের মধ্যে সংশ্লিষ্ট আঞ্চলিক উপ-পরিচালকের কাছে পাঠাবেন।

সংশ্লিষ্ট উপ-পরিচালক জেলা শিক্ষা কর্মকর্তার পাঠানো আবেদন যাচাই-বাছাই পূর্বক এমপিও মাসের ১৫ তারিখের মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের ইএমআইএস সেলে পাঠাবেন।

মাউশি এমপিও অনুমোদনের জন্য গঠিত চূড়ান্ত কমিটির মিটিং শেষ করে এমপিও মাসের ২০ তারিখের মধ্যে বেতন-বিলের প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাবে। পরবর্তীতে মন্ত্রণালয়ের দ্রুত অনুমোদন নিয়ে শিক্ষক-কর্মচারীরা যাতে মাসের ১ তারিখের মধ্যে বেতন-ভাতাদি উত্তোন করতে পারেন, তার ব্যবস্থা করবেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস, জেলা শিক্ষা অফিস ও আঞ্চলিক উপ-পরিচালক কেউ হার্ডকপি সংগ্রহ করবে না। হার্ড কপি প্রতিষ্ঠানে জমা থাকবে। প্রতিষ্ঠান প্রধান প্রয়োজনে তা সরবরাহ করবেন।

মাউশি’র আওতাধীন ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, রাজশাহী, বরিশাল, খুলনা, রংপুর, কুমিল্লা ও সিলেট অঞ্চলের স্কুল, কলেজ মাদ্রাসার শিক্ষক-কর্মচারীদের এমপিও কার্যক্রমের জন্য এ সংক্রান্ত আদেশ সংশ্লিষ্টদের পাঠানো হয়েছে।






মন্তব্য চালু নেই