মেইন ম্যেনু

পরবর্তী টার্গেট লেখক, কবি, বুদ্ধিজীবী ও সাংবাদিক

‘এর পরে কে?’

জাগৃতি প্রকাশনার স্বত্বাধিকারী ফয়সল আরেফিন দীপনকে কুপিয়ে হত্যা এবং অন্য তিন প্রকাশকের ওপর হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী আল কায়েদা।

তারা তাদের পরবর্তী টার্গেট হিসেবে লেখক, কবি, বুদ্ধিজীবী, পত্রিকা ও ম্যাগাজিনের সম্পাদক-সাংবাদিক ও অভিনেতাদের প্রতি ইঙ্গিত করেছে।

রোববার জঙ্গি কার্যক্রম পর্যবেক্ষণকারী সংস্থা সাইট ইনটেলিজেন্সের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী দৈনিক দ্য নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, নিহত প্রকাশক ইসলামী উগ্রপন্থিদের সমালোচনা করে লেখা বই প্রকাশ করেছিলেন। তাদের দুজনকেই চাপাতি দিয়ে আঘাত করা হয়। এর আট মাস আগে বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান লেখক অভিজিৎ রায়কে হত্যা করা হয়। সর্বশেষ হামলার শিকার ওই দুই ব্যক্তির প্রকাশনা সংস্থা থেকে অভিজিৎ রায়ের বই বের হয়েছিল। এদের মধ্যে হামলায় ফয়সল আরেফিন দীপন সঙ্গে সঙ্গে মারা যান।

নিউইয়র্ক টাইমসের রিপোর্টে বলা হয়েছে, শনিবার আল-কায়েদার স্থানীয় শাখা (আল-কায়েদা ইন দি ইন্ডিয়ান সাব-কন্টিনেন্ট) টুইটারে হামলার দায় স্বীকার করে একাধিক বিবৃতি দিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, লেখকদের চেয়েও ওই দুই প্রকাশক খারাপ। কেননা তারা ওই বই দুটি প্রচারে সাহায্য করেছেন। ধর্ম অবমাননাকারী লেখকদের ওই লেখার জন্য মোটা অঙ্কের টাকাও দিয়েছেন তারা।

‘এর পরে কে?’ শিরোনামে দ্বিতীয় আরেকটি বিবৃতি দিয়েছে আল-কায়েদা। সেখানে পরবর্তী টার্গেট কারা তা উল্লেখ করে বলা হয়েছে- লেখক, কবি, বুদ্ধিজীবী, পত্রিকা ও ম্যাগাজিনের সম্পাদক-সাংবাদিক ও অভিনেতা পেশার সঙ্গে জড়িতরা তাদের পরবর্তী হামলার লক্ষ্য।

 

 






মন্তব্য চালু নেই