মেইন ম্যেনু

এ কি করলেন সৌদি রাজা সালমান!

হঠাৎ করেই মিশর সফরে গেছেন সৌদি আরবের রাজা সালমান বিন আব্দুল আজিজ। বলা হচ্ছে দেশটির স্বৈরশাসক আবদেল ফাত্তাহ আল-সিসির প্রতি সমর্থন প্রকাশ করতে পাঁচ দিনের সফরে বৃহস্পতিবার কায়রো পৌঁছান তিনি।

২০১৩ সালের জুলাই মাসে ইসলামপন্থী প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে উৎখাতের অন্যতম অর্থ যোগানদাতা ছিল রাজতান্ত্রিক সৌদি সরকার। এখন ক্ষমতা দখলকারী সেই স্বৈরশাসকের সাথে একাধিক বিনিয়োগ চুক্তি সই করতে সালমানের এ সফর।

মুরসির দল মুসলিম ব্রাদারহুডকে রাজতান্ত্রিক শাসনের জন্য বড় হুমকি মনে করে সৌদি রাজপরিবার। বন্দুকের নলের মাথায় একটি নির্বাচিত সরকারকে উৎখাতকারী মিশরের সেনা নিয়ন্ত্রিত সরকারকে হাজার হাজার কোটি টাকা অর্থ সহায়তা করেছে সৌদি আরব।

রাজা সালমানের সফরে শুক্রবার মিশরে সৌদি আরবের ১৭০ কোটি ডলার বিনিয়োগ চুক্তি হওয়ার কথা রয়েছে।

লাইভ ভিডিও ফুটেজে দেখা যায়, ৮০ বছর বয়সী রাজা সালমান কায়রো বিমানবন্দরে একটি এসকেলেটর ব্যবহার করে নেমে আসছেন আর স্বৈরশাসক সিসি তাকে স্বাগত জানাচ্ছেন।

শুক্রবার মিশর ও সৌদি আরবের মধ্যে ১৪টি চুক্তি স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে। রাজা সালমান রবিবার মিশরীয় সংসদে ভাষণ দেবেন বলে জানা গেছে।

মিশরের সরকার নিয়ন্ত্রিত গণমাধ্যমগুলো রাজা সালমানের সফরকে ফুলিয়েফাপিয়ে প্রচার করছে। সরকারি টিভির ভাষ্য হচ্ছে রাজা সালমান তার ‘দ্বিতীয় নিবাসে’ পৌঁছেছেন।






মন্তব্য চালু নেই