মেইন ম্যেনু

এ বছরের সবচেয়ে বাজে ২৫টি পাসওয়ার্ডের তালিকা

সবচেয়ে বাজে পাসওয়ার্ড হিসেবে ‘পাসওয়ার্ড’ আর ‘১২৩৪৫৬’–এ দুটি দীর্ঘদিন ধরেই তালিকার শীর্ষে রয়েছে। এ বছরও সবচেয়ে বাজে পাসওয়ার্ড এ দুটি।

পাসওয়ার্ড ব্যবস্থাপনা প্রতিষ্ঠান স্প্ল্যাশডাটার তথ্য অনুযায়ী, এ বছরের সবচেয়ে বাজে পাসওয়ার্ডের তালিকায় ২৫টি পাসওয়ার্ড স্থান করে নিয়েছে। ২০১৫ সালে অনলাইন ফাঁস হওয়ার ২০ লাখ পাসওয়ার্ডের তথ্যের ভিত্তিতে এ তালিকা তৈরি করা হয়েছে।

এ তালিকায় দেখানো হয়েছে, সহজ ও সহজে অনুমানযোগ্য পাসওয়ার্ড ব্যবহার করলে সহজে হ্যাকিং ও তথ্য চুরির ঝুঁকি থেকে যায়। তাই এখনই শক্ত ও জটিল পাসওয়ার্ড ব্যবহার করা জরুরি।

প্রতিবছরের মে মাসের প্রথম বৃহস্পতিবার দিনটিকে বিশ্ব পাসওয়ার্ড দিবস হিসেবে পালন করা হচ্ছে। এ হিসেবে ৫ মে ছিল বিশ্ব পাসওয়ার্ড দিবস। উন্নত পাসওয়ার্ড দেওয়ার অভ্যাস গড়ে তোলার লক্ষ্যে ২০১৩ সাল থেকে ইনটেল সিকিউরিটির উদ্যোগে পালিত হচ্ছে বিশ্ব পাসওয়ার্ড দিবস।

পাসওয়ার্ড দিবস উপলক্ষে বিশেষজ্ঞরা কয়েকটি পাসওয়ার্ডের কথা বলেছেন, যেগুলোর ব্যবহার এখনই বন্ধ করা উচিত।

পাসওয়ার্ড ডের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, পাসওয়ার্ড সুরক্ষিত রাখতে জটিল পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। এ ক্ষেত্রে কমপক্ষে সংখ্যা, অক্ষর, চিহ্ন মিলিয়ে জটিল পাসওয়ার্ড তৈরি করতে হবে। পাসওয়ার্ডে কমপক্ষে আটটি অক্ষর থাকতে হবে। প্রতিটি অ্যাকাউন্টে জন্য আলাদা আলাদা পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। শুধু পাসওয়ার্ডের ওপর নির্ভর না করে ‘টু স্টেপ অথেনটিকেশন’ চালু করলে অ্যাকাউন্ট নিরাপদ থাকবে।

সবচেয়ে বাজে ২৫ পাসওয়ার্ড হচ্ছে:
* 123456
* password
*12345678
* qwerty
* 12345
* 123456789
* football
* 1234
* 1234567
* baseball
* welcome
* 1234567890
* abc123
* 111111
* 1qaz2wsx
* dragon
* master
* monkey
* letmein
* login
* princess
* qwertyuiop
* solo
* passw0rd
* starwars






মন্তব্য চালু নেই