মেইন ম্যেনু

এ বছর সেরা অভিনেতা পুরস্কার পাচ্ছেন ফেরদৌস

ঘোষিত হয়েছে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৪’র পুরস্কার বিজয়ীদের নাম। সেখানে সেরা অভিনেতা হিসেবে নায়ক ফেরদৌসের নাম ঘোষণা করা হয়েছে।

অবশ্য সম্প্রতি তথ্যমন্ত্রণালয় কর্তৃক ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৪’র পুরস্কারের চূড়ান্ত খসড়া প্রকাশের পরই বিষয়টি নিশ্চিত হয়েছিলো। বাকি ছিলো কেবল আনুষ্ঠানিক ঘোষণা। অবশেষে বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ফেরদৌস আহমেদকেই সেরা অভিনেতা হিসেবে ঘোষণা দিয়েছে মন্ত্রণালয়। তিনি নঈম ইমতিয়াজ নেয়ামুলের পরিচালনায় ‘এক কাপ চা’ ছবির জন্য সেরা অভিনেতার স্বীকৃতি পেয়েছেন।

ঘোষণায় আরো জানা গেছে, ২০১৪ সালের সেরা ছবির পুরস্কার পেয়েছে মুরাদ পারভেজের ‘বৃহন্নলা’। ‘মেঘমল্লার’ ছবির জন্য সেরা পরিচালক হিসেবে নির্বাচিত হয়েছেন জাহিদুর রহমান অঞ্জন।

এবার সেরা অভিনেত্রীর পুরস্কার পাচ্ছেন যৌথভাবে মৌসুমী ও লাক্স তারকা বিদ্যা সিনহা মিম। প্রিয়দর্শিনী নায়িকা বলে খ্যাত মৌসুমী পুরস্কার পাচ্ছেন মুহাম্মদ মোস্তফা কামাল রাজের পরিচালনায় ‘তারকাঁটা’ এবং মিম পাচ্ছেন খালিদ মাহমুদ মিঠুর ‘জোনাকির আলো’ ছবির জন্য।

তবে এবারে দারুণ এক সুখবর রয়েছে জেমস ভক্তদের জন্য। প্রথমবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘরে তুলতে যাচ্ছেন ব্যান্ড তারকা। শফিক তুহিনের কথা-সুরে সৈকত নাসির পরিচালিত ‘দেশা দ্য লিডার’ ছবির ‘আসছে লিডার’ গানটির জন্য তিনি এ বছর সেরা গায়ক হিসেবে বিজয়ী হয়েছেন।

এদিকে ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ ছবির ‘নিশি পক্ষী’ গানের জন্য সেরা গায়িকার পুরস্কার পাচ্ছেন মমতাজ, এমপি। একই ছবির জন্য সেরা সংগীত পরিচালক হিসেবে বিজয়ী হয়েছেন ড. সাইম রানা।

‘দেশা দ্য লিডার’ ছবির জন্য এ বছর সেরা খল নায়কের পুরস্কার পাচ্ছেন তারিক আনাম খান। আর তারকা খল অভিনেতা মিশা সওদাগর সেরা কৌতুক অভিনেতার পুরস্কার পাচ্ছেন সানিয়াত হোসেনের ‘অল্পঅল্প প্রেমের গল্প’ ছবিটির জন্য। সেরা পার্শ্ব অভিনেতা হিসেবে ‘তারকাঁটা’ ছবির জন্য ডা. এজাজ এবং ‘জোনাকীর আলো’ ছবির জন্য পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার পাচ্ছেন চিত্রলেখা গুহ।

চলচ্চিত্রে বিশেষ অবদান রাখায় এবার আজীবন সম্মাননা পাচ্ছেন বিশিষ্ট অভিনেতা সৈয়দ হাসান ইমাম ও গুণী অভিনেত্রী রাণী সরকার।

মোট ২৬টি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করা হয়েছে এবছরে। তারমধ্যে এবার সর্বোচ্চ ৫টি পুরস্কার পেয়েছে মাসুদ পথিক পরিচালিত সরকারি অনুদানের ছবি ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’। ৪টি পুরস্কার গেছে সৈকত নাসির পরিচালিত ‘দেশা-দ্য লিডার’-এর ঘরে।

২০১৪ সালের বাকি বিভাগের মধ্যে রয়েছে গীতিকার, শিশুশিল্পী, কাহিনিকার, সংলাপ রচয়িতা, সুরকার, চিত্রনাট্যকার, নৃত্য পরিচালক, শিল্প নির্দেশক, সম্পাদক, চিত্রগ্রাহক, শব্দগ্রাহক, সাজসজ্জা ও রুপসজ্জাকর।






মন্তব্য চালু নেই